ছাত্রদের হাফ ভাড়া বাসমালিকরা বিবেচনা করতে পারেন

ঢাকা: শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি সংশ্লিষ্ট পরিবহন মালিকরা বিবেচনা করতে পারেন বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২২ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। বাসে হাফ ভাড়ার জন্য গত কয়েকদিন যাবত ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় আন্দোলন হচ্ছে- এ বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে আমি নিজে হাফ ভাড়া দিয়েছি। তখন অনেক ক্ষেত্রেই হাফ ভাড়া ছিল। শিক্ষার্থীদের হাফ ভাড়ার দাবি পরিবহন কোম্পানিগুলো বিবেচনা করতে পারে।

সম্প্রতি রাজধানীর শাহবাগে এক সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন বিষয়টি কীভাবে দেখছেন? জানতে চাইলে তিনি বলেন, প্রথমত হামলার তীব্র নিন্দা জানাই এবং এটি অত্যন্ত দুখঃজনক ঘটনা। এ বিষয়ে সরকার ও আইন শৃঙ্খলা বাহিনী থেকে দ্রুত পদক্ষেপ নেওয়া হয়েছে। তাকে আদালত জামিন দেয়নি, জেল হাজতে পাঠিয়ে দিয়েছে। সুতরাং বিষয়টি আমরা মনিটরিং করছি। ঘটনাটি অত্যন্ত দুঃখজনক।

এদিকে চলতি মাসে তেলের মূল্যবৃদ্ধির কারণে বাসভাড়া বাড়ানো হয়। বর্ধিত ভাড়ার মধ্যে কয়েক দিন ধরে শিক্ষার্থীরা দাবি জানাচ্ছে তাদের জন্য অর্ধেক ভাড়া চালুর। গত কয়েকদিনে ঢাকার সায়েন্সল্যাব, ফার্মগেটসহ কয়েক স্থানে এ দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পরিবহন শ্রমিকদের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

বিআরটিএ সূত্রে জানা গেছে, নভেম্বরের শুরুতে ডিজেলের মূল্যবৃদ্ধির কারণে ভাড়াবৃদ্ধির দাবিতে অঘোষিত ধর্মঘট শুরু করেন বাস, ট্রাকসহ পণ্যবাহী যানবাহনের মালিকরা। এ অবস্থায় বাসভাড়া নির্ধারণের দায়িত্বে থাকা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) গত ৭ নভেম্বর পরিবহন মালিকদের সঙ্গে বৈঠক করে। বৈঠকে নতুন বর্ধিত ভাড়াও নির্ধারিত হয়। সেখানে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে কোনো আলোচনা হয়নি।

যদিও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেওয়ার নির্দেশনা দিয়েছেন কয়েকবার। ২০১৫ সালের অক্টোবরে বিআরটিসির কার্যালয়ে বাস ডিপো ব্যবস্থাপকদের সঙ্গে এক বৈঠকে তিনি বলেছিলেন, ‘আমি এই মুহূর্ত থেকে নির্দেশ দিচ্ছি, রাজধানীতে চলাচলরত বিআরটিসির পাশাপাশি অন্যান্য পরিবহনেও শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেবে। আর না নিলে দায়ী পরিবহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, শিক্ষার্থীদের নয় দিন ধরে চলা ২০১৮ সালের আন্দোলনের পর তৈরি হয় সড়ক পরিবহন আইন। কিন্তু সেখানেও ৯ দফার একটি অর্ধেক ভাড়াসংক্রান্ত দাবি উপেক্ষা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, নভেম্বর ২২,২০২১
জিসিজি/এমএমজেড

সূত্রঃ বাংলানিউজ২৪.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: