ইসি গঠন নিয়ে আরও ৯ রাজনৈতিক দলের সঙ্গে বসছেন রাষ্ট্রপতি

ঢাকা, ০৪ জানুয়ারি – নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠন নিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সংলাপে পর্যায়ক্রমে অংশ নিচ্ছে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো। এরইমধ্যে রাষ্ট্রপতির সঙ্গে ১৬টি রাজনৈতিক দলের বৈঠক সম্পন্ন হচ্ছে। আরও নয়টি দলের সঙ্গে নির্ধারণ করা হয়েছে বৈঠকের দিনক্ষণ।

মঙ্গলবার (৪ জানুয়ারি) রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য জানিয়েছেন।

তথ্যানুযায়ী, আগামীকাল বুধবার (৫ জানুয়ারি) সন্ধ্যা সাতটায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সন্ধ্যা ছয়টায় গণফ্রন্ট এবং সন্ধ্যা সাতটায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি রাষ্ট্রপতির সংলাপে অংশ নেবে।

আগামী ৯ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় কৃষক-শ্রমিক-জনতা লীগ এবং একই দিন সন্ধ্যা সাতটায় বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল); ১০ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় জাতীয় পার্টি-জেপি এবং ওইদিনই সন্ধ্যা সাতটায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি নেতারা রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবেন।

আগামী ১১ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এবং ওইদিনই সন্ধ্যা সাতটায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ নেতারা রাষ্ট্রপতির সংলাপে অংশ নেবেন।

নতুন নির্বাচন কমিশন গঠনে গত ২০ ডিসেম্বর রাষ্ট্রপতির সংলাপ শুরু হয়। প্রথম দিনই সংলাপে অংশ নেয় সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি-জাপা। গতকাল সোমবার পর্যন্ত ১৪টি রাজনৈতিক দল সংলাপে অংশ নিয়েছে। মঙ্গলবার আরও দুই দলসহ মোট ১৬ দলের রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ সম্পন্ন হচ্ছে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে দেশের সব নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিকভাবে সংলাপে বসছেন রাষ্ট্রপতি। নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। গত কয়েক মেয়াদে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অনধিক চারজন নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষমতা রয়েছে রাষ্ট্রপতির।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/০৪ জানুয়ারি ২০২২

ইসি গঠন নিয়ে আরও ৯ রাজনৈতিক দলের সঙ্গে বসছেন রাষ্ট্রপতি

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: