এ বছরই উন্মুক্ত হচ্ছে পদ্মাসেতু-মেট্রোরেল-কর্ণফুলী টানেল

ঢাকা, ০৫ জানুয়ারি – চলতি বছরেই জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে দেশের অন্যতম তিন মেগা প্রজেক্ট পদ্মাসেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল। প্রকল্প তিনটি বাস্তবায়িত হলে দেশের জিডিপি প্রবৃদ্ধি ২ থেকে ২.৫০ শতাংশ বাড়বে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এসব কথা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের সভায় ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা। সভায় পদ্মাসেতু, মেট্রোরেল ও কর্ণফুলী টানেল চলতি বছরে খুলে দেওয়ার বিষয়ে আলোচনা করা হয়।

পরে সাংবাদিকদের পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, পদ্মাসেতু দিয়ে এ বছরের জুনে যোগাযোগ ব্যবস্থা চালু হবে। চট্টগ্রামের বঙ্গবন্ধু টানেল অক্টোবর মাসে চালু হবে। অন্যদিকে চলতি বছরের ডিসেম্বর মাসে চালু হবে মেট্রোরেল প্রকল্প। শুধু পদ্মাসেতু চালু হলে ১ দশমিক ২ শতাংশ অতিরিক্ত প্রবৃদ্ধি বাড়বে। মেট্রোরেল নিয়ে এখনো প্রবৃদ্ধির প্রক্ষেপণ করা হয়নি। এটা চালু হলে পণ্য পরিবহন বাড়বে। সব মিলিয়ে প্রবৃদ্ধিও বাড়বে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৫ জানুয়ারি

এ বছরই উন্মুক্ত হচ্ছে পদ্মাসেতু-মেট্রোরেল-কর্ণফুলী টানেল

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: