মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী

ঢাকা, ১৩ জানুয়ারি – বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয় আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে বলে দাবি করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) ভার্চুয়াল প্ল্যাটফর্মে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন। প্রকাশনা অনুষ্ঠানের সভাপতি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন প্রকাশ করেছে।

দেশের বরেণ্য গবেষক ও বিশেষজ্ঞদের সমন্বয়ে প্রস্তুতকৃত এই প্রতিবেদনে বর্তমান অর্থনৈতিক অগ্রগতির ধারা তুলে ধরার পাশাপাশি ভবিষ্যৎ চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করার জন্য পাঁচটি কৌশলগত বিষয় পর্যালোচনা করা হয়েছে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশকে আজ বিশ্বে চিহ্নিত করা হচ্ছে উন্নয়নের রোল মডেল হিসেবে। আর এই উন্নয়ন সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর নেতৃত্বের গুণে। বিগত বছরগুলোতে শুধু অর্থনৈতিক নয়, আর্থ-সামাজিক এবং মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি সাধন করেছে।

প্রতিবেদনে বাংলাদেশের মানব উন্নয়নের সার্বিক চিত্র, তথ্য ও কৌশল তুলে ধরা হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন তার বক্তব্যে বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতার জন্মশতবার্ষিকীতে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ আমাদের দীর্ঘদিনের ধারাবাহিক অর্জনেরই প্রতিফলন। এই প্রতিবেদন সেই উত্তরণেরই একটি স্মারক।

গত ৯ ডিসেম্বর অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর নিকট জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন এনএইচডিআর-২০২১ তুলে দেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৩ জানুয়ারি

মানব উন্নয়নে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে: অর্থমন্ত্রী

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: