চালু হলো দেশের সবচেয়ে বড়ো ও আধুনিক আন্ডারপাস ‘সুরসপ্তক’

ঢাকা, ১৪ জানুয়ারি – রাজধানীর বিমানবন্দর সড়কে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজ সংলগ্ন আন্ডারপাস ‘সুর সপ্তক’ উদ্বোধন হওয়ায় খুশি প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।

২০১৮ সালে ২৯ জুলাই এই সড়কেই জাবালে নূর পরিবহনের দুটি বাসের চাপায় প্রাণ হারায় এই প্রতিষ্ঠানের শিক্ষার্থী দিয়া ও রাজিব। এ ঘটনার পর রাজপথে নেমে আসে ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের দাবির মুখে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ফুটওভারব্রিজ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। এর অংশ হিসেবে ‘সুর সপ্তক’ আন্ডারপাসটি তৈরি করা হয়েছে।

বুধবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্ডারপাসটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই এটি সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়।

চালু হলো দেশের সবচেয়ে বড়ো ও আধুনিক আন্ডারপাস ‘সুরসপ্তক’

অত্যাধুনিক আন্ডারপাসটি চালু হওয়ায় খুশি শিক্ষার্থীসহ সাধারণ মানুষ। ভেতরে প্রবেশ করলে মনে হয় এটা কোনো বিলাসবহুল বহুতল ভবন। এখানে বয়স্ক, শিশু এবং অসুস্থ রোগীদের জন্য লিফটের ব্যবস্থা রয়েছে। আছে প্রাথমিক চিকিৎসা ও অগ্নিনির্বাপক ব্যবস্থাও।

প্রধান সড়কের নিচে ৪২ মিটার বক্স সেকশনের আন্ডারপাস বাংলাদেশে এই প্রথম নির্মিত হয়েছে। এটি নির্মাণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ফ্রান্সের বিখ্যাত লহর মিউজিয়ামের আদলে উপরে গ্লাস দিয়ে মোড়ানো চমৎকার কাঠামোর আন্ডারপাসটি দেখতে দূর-দূরান্ত থেকে শত শত মানুষ আসছেন। তারা মোবাইলে ছবি তুলে ফেসবুকে দিচ্ছেন।

চালু হলো দেশের সবচেয়ে বড়ো ও আধুনিক আন্ডারপাস ‘সুরসপ্তক’

উদ্বোধনের দিন পরিবারের সদস্য নিয়ে ‘সুর সপ্তক’ দেখতে আসা নাজিম উদ্দিন নামে একজন বলেন, ‘এতো সুন্দর আন্ডারপাস এর আগে কখনো দেখিনি। আন্ডারপাসটি নির্মাণ হওয়ায় ছাত্রছাত্রী এবং সাধারণ জনগণের অনেক উপকার হবে।’

রমিজ উদ্দিনের দশম শ্রেণির ছাত্র ইকবাল বলেন, আন্ডারপাসটি নির্মাণ হওয়া আমরা অনেক খুশি। আমার সহপাঠী রোড এক্সিডেন্টে মারা যাওয়ার পর যে আন্দোলন গড়ে ওঠে তার ফলে নির্মাণ হয় এই স্থাপনাটি। এটি নির্মাণ হওয়ায় আমাদের মতো শিক্ষার্থীসহ এই এলাকা দিয়ে চলাচলকারী সবার সুবিধা হয়েছে। আন্ডারপাসটি সিসিটিভি ক্যামেরা আওতাধীন হওয়ায় নিরাপত্তা নিয়ে কোনো সংশয় নেই।

চালু হলো দেশের সবচেয়ে বড়ো ও আধুনিক আন্ডারপাস ‘সুরসপ্তক’

ষাটোর্ধ্ব বয়সী সাইফুল ইসলাম বলেন, আন্ডারপাসটিতে লিফট থাকায় আমাদের মতো লোকদের জন্য সুবিধা হয়েছে। এ ধরনের সুবিধা অন্য কোথাও দেখিনি।

সূত্র : যুগান্তর
এন এইচ, ১৪ জানুয়ারি

চালু হলো দেশের সবচেয়ে বড়ো ও আধুনিক আন্ডারপাস ‘সুরসপ্তক’

সূত্রঃ দেশে বিদেশে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: