চাষীদের পাওনা ১১ কোটি টাকা

this is caption

কুষ্টিয়ায় চিনিকলের মাড়াই মৌসুম গত ২৩ মার্চ শেষ হলেও চাষীদের পাওনা প্রায় ১১ কোটি টাকা এখনো পরিশোধ করতে পারেনি মিল কর্তৃপক্ষ। এদিকে মিলের শ্রমিক-কর্মচারী কর্মকর্তাদের তিন মাসের বেতন বকেয়া প্রায় তিন কোটি টাকা বলে জানা গেছে।

মিলের চিনি বিক্রি না হওয়ায় মিল কর্তৃপক্ষ এই দেনা পরিশোধ করতে পারছে না। অপর দিকে মিলের অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা তাদের গোচ্ছিত এক কালীন টাকা ফেরত না পেয়ে মিল থেকে চিনি বাজারে বিক্রি করে তাদের এককালীন টাকা পরিশোধ করছে। বিদেশ থেকে আমদানিকৃত কাঁচা মাল দিয়ে এক শ্রেণির ব্যবসায়ীরা দেশের অভ্যন্তরে চিনি উৎপাদন করে তা কম মূল্যে বাজারে বিক্রি করায় ব্যবসায়ীরা মিল থেকে চিনি তুলছেন না। ফলে মিলের উৎপাদিত চিনি গোডাউনে পড়ে আছে।

মিল সূত্রে জানা গেছে, সরকারের অব্যবস্থাপনা ও চিনি ব্যবসায়ীরা সিন্ডেকেট করে মিল থেকে চিনি ক্রয় করা বন্ধ রেখেছে। চিনির দাম ৫০ টাকা কেজি থেকে কমিয়ে মিলের চিনি ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হলেও চিনি ব্যবসায়ীরা মিল থেকে চিনি উত্তোলন করছে না। চলতি মৌসুমসহ কুষ্টিয়া চিনি কলে তিন বছরে উৎপাদিত চিনি এখনো মওজুত পড়ে আছে। মিল কর্তৃপক্ষ চিনি বিক্রি করতে না পেরে চাষীদের পাওনা প্রায় ১১ কোটি টাকা এবং মিলের কর্মকর্তা কর্মচারীদের তিন মাসের বেতন প্রায় তিন কোটি টাকাসহ মিল রক্ষণাবেক্ষন কাজে অর্থ ব্যয় করতে পারছে না। এদিকে চাষীরা তাদের পাওনা টাকার জন্য প্রতিদিন মিলে ধরনা দিচ্ছেন।

মিল কর্তৃপক্ষ জানান, চাষীদের পাওনা টাকা পরিশোধ করার জন্য হেড অফিসে সার্বক্ষনিক যোগাযোগ অব্যাহত রাখা হয়েছে।

তারা আরো বলেন, “৫০ টাকার চিনি এখন ৪০ টাকায় বিক্রি করা হলেও চিনি ব্যবসায়ীরা মিলের চিনি উত্তোলন করছেনা। বাজারে ৩৫/৩৬ টাকা দরে নিম্নমানের চিনি বিক্রি করবে তবু তারা মিলের উন্নতমানের চিনি বিক্রি করছেনা।”

এদিকে চাষীরা অভিযোগ করছেন, মিল কর্তৃপক্ষ তাদের পাওনা টাকা পরিশোধ করতে দেরি করলে আগামীতে তারা মিলে আখ সরবরাহ করবে না। কারণ হিসেবে চাষীরা জানান, নিজেরা আখ মাড়াই করে গুড় বানালে তাদের লাভ হয় বেশি। কিন্তু মিলে আখ সরবরাহ করা হলে তাদের লোকসান গুনতে হয়। এর পরেও সময় মত টাকা পাওয়া যাচ্ছেনা।

এ ব্যপারে মিলের ঊর্দ্ধতন কর্মকর্তারা যদি দেশিয় মিলের প্রতি নজর না দেন তাহলে আগামীতে আখের অভাবে চিনিকল বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা করছেন মিলের কর্মকর্তা কর্মচারীরা।

কেকেএস/এমএইচ/যাকা

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: