‘সরকার কৃষির উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ’

this is caption

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, “শেখ হাসিনার সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে অঙ্গীকারাবদ্ধ। এজন্য সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।”

শুক্রবার সন্ধ্যায় শেরপুরের নকলা উপজেলা পরিষদ মুক্তমঞ্চে আয়োজিত এক কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, “চলতি মৌসুমে আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষি অঞ্চল গুলোর দুই লাখ ৪৪ হাজার ছয়’শ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে মাথাপিছু এক বিঘা হারে বীজ, সার ও কীটনাশকসহ অন্যান্য ব্যয় বাবদ ৩০ কোটি ৬৮ লাখ টাকার সহায়তা দেওয়া হচ্ছে। এতে তারা বৈষ্ণিক উষ্ণতার প্রেক্ষাপটে খাদ্যশস্য উৎপাদনের গুরুত্ব ও চালের বাজারমূল্য ব্যবহারের মাধ্যমে অধিক উৎসাহিত হবেন। অন্যদিকে এ প্রণোদনার ফলে অতিরিক্ত ৮৪ হাজার মেট্রিকটন চাউল উৎপাদিত হবে।”

তিনি বলেন, “শেরপুরের ৫টি উপজেলায় ওই কর্মসূচির আওতায় উফসি আউশ আবাদি এলাকা সম্প্রসারণ এবং বোনা আউশ ধান (নেরিকা) চাষে দুই হাজার চার’শ ৭০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক মাথাপিছু এক বিঘা হারে ৩১ লাখ ৭২ হাজার ৪শ টাকার সহায়তা পাচ্ছেন।”

এসময় তিনি সমাজকল্যান মন্ত্রণালয়ের বরাদ্দকৃত হুইল চেয়ার, ক্যাপিটেশন ফাউন্ডেশনের চেক, সমবায়ীদের মধ্যে সনদ ও প্রশিক্ষণ সরঞ্জামাদি বিতরণ করেন।

নকলা উপজেলা চেয়ারম্যান বোরহান উদ্দিনের সভাপতিত্বে ওই কৃষক সমাবেশে অন্যান্যের মধ্যে জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন, পুলিশ সুপার মেহেদুল করিম, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি গোলাম রব্বানীসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও দলীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসএস/আরএ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: