rankmath চাষীদের সার-বীজ গুদামে, কৃষকদের দুর্ভোগ

চাষীদের সার-বীজ গুদামে, কৃষকদের দুর্ভোগ

this is caption

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় কৃষকরা আউশ মৌসুমে বীজতলা তৈরীর পরও যথাসময়ে সার, বীজ পাচ্ছেন না। কৃষকরা সার-বীজের জন্য কৃষি অফিসে ধর্ণা দিচ্ছেন প্রতিনিয়ত। এতে কৃষকরা দুর্ভোগ পোহাচ্ছেন। স্থানীয় সংসদ সদস্যের আনুষ্ঠানিক উদ্বোধনের দোহাই দিয়ে এক সপ্তাহ যাবত কৃষি বিভাগের গোদামে কৃষকদের জন্য আসা সরকারি সার, বীজ রক্ষিত থাকলেও বিতরণ করা যাচ্ছে না। বীজতলা তৈরী করে কৃষি বিভাগে ধর্ণা দিয়েও সময় মতো সার, বীজ পাচ্ছেন না বলে কৃষকরা অভিযোগ করেছেন। তবে কোন কোন কৃষক সরকারিভাবে পাওয়া বীজ, সারের অপেক্ষা না করে গৃহের ও বীজ ঘর থেকে বীজ সংগ্রহ করে বীজতলা তৈরী করছেন।

জানা যায়, চলতি আসন্ন আউশ মৌসুমে কমলগঞ্জ উপজেলায় ১৭০০ কৃষকের মধ্যে মাথাপিছু পাঁচ কেজি করে আউশ ধানের বীজ, ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি ও নগদ ৩০০ টাকা হারে বিতরণ করা হবে। কৃষকদের জন্য বিতরণকৃত এসব বীজ, সার ও নগদ টাকা গত এক সপ্তাহ পূর্বে উপজেলা কৃষি বিভাগের গোদামে জমা হয়েছে। আউশ চাষীরা আবহাওয়া অনুকূলে থাকায় বীজ তলা তৈরী করে কৃষি বিভাগের মাঠ কর্মকর্তা ও উপজেলা কৃষি অফিসে গিয়ে ধর্ণা দিয়েও সার, বীজ পাচ্ছেন না।

কৃষক মোবারক মিয়া, মসুদ মিয়া, মো. আব্দুল্লাহ মিয়া, ফারুক মিয়া, রাজ্জাক মিয়া মিয়া বলেন, “সম্প্রতি বৃষ্টিপাত হওয়ায় রোপনকৃত আউশ জমির বীজতলা তৈরী করা সহজ হয়ে উঠেছে। তারা বীজতলা তৈরী করে কৃষি বিভাগের লোকজন ও কৃষি অফিসে গিয়ে ধর্ণা দিয়েও সার, বীজ পাচ্ছেন না বলে অভিযোগ করেন।”

তারা আরো বলেন, “আবহাওয়ার অনুকূল সময়ে বীজ পাওয়া গেলে যথা সময়ে চারা গজাতে সক্ষম হবে ও চাষাবাদে লাভবান হবেন। কিন্তু কৃষি অফিসে সার, বীজ আসার পরও এগুলো কৃষকদের মাঝে বিতরণ করছে না কৃষি বিভাগ।”

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক কমলগঞ্জ কৃষি অফিসের একজন কর্মকর্তা জানান, গত সপ্তাহে ১৭০০ কৃষকের জন্য সার, বীজ ও নগদ টাকা এসে জমা হয়েছে। তবে স্থানীয় এমপি মহোদয় না আসার কারণে এগুলো বিতরণ করা সম্ভব হচ্ছে না।”

কমলগঞ্জ উপজেলা কৃষি অফিসার মো. শামসুদ্দীন আহমদ বলেন, “আউশ চাষীদের জন্য সার, বীজ কৃষি বিভাগের গোদামে এসে জমা হয়েছে।” তিনি আরো জানান, আগামী ১৬ এপ্রিল স্থানীয় এমপি মহোদয় আসার পর আনুষ্ঠানিক ভাবে কৃষকদের মাঝে এসব সার, বীজ ও নগদ টাকা বিতরণ করা হবে।

এমআইএ/এমএইচ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: