rankmath মূল্যহ্রাসের নামে প্রতারণা

মূল্যহ্রাসের নামে প্রতারণা

this is caption

চৈত্র মাস উপলক্ষে মূল্য হ্রাসের নামে বরিশাল চকবাজার ও কাঠপট্টিতে চলছে অভিনব প্রতারণা। জমজমাট বিকিকিনি, ক্রেতাদের উপচে পড়া ভিড়ে দোকানীরা লাভবান হলেও ঠকছেন ক্রেতারা। এ নিয়ে প্রশাসনের পদক্ষেপ না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন কনজুমান এ্যাসোয়িশেন অব বাংলাদেশ (ক্যাবে)-এর বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক রনজিৎ দত্ত।

জেলা প্রশাসক মো. শহীদুল আলম বলেন, ”ক্রেতাদের প্রতারিত হবার বিষয়টি জানা ছিল না। এ ব্যাপারে মোবাইল কোর্টের ব্যবস্থা করা হবে। প্রতারণার অভিযোগ পেলে ভোক্তা স্বার্থ আইনে ব্যাবস্থা নেওয়া হবে।”

প্রতি বছর চৈত্র মাসের ১০ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত বরিশালে শাড়ি, পোশাক ও পাদুকার দোকানগুলোতে ‘মূল্যহ্রাস’ ঘোষণা করা হয়। বলা হয়, ”আগে যে থান কাপড় গজ বিক্রি হতো ৭০ টাকা দামে সেগুলো এখন ৩৫ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এমনি করে যেসব থ্রিপিস দুই হাজার টাকা মূল্যে বিক্রি হতো তা এখন নেমে এসেছে হাজার থেকে বারোশ টাকায়।”

এর নেপথ্যে ফাঁদের কথা জানালেন সৃষ্টি টেইলার্সের স্বত্তাধিকারী শাওন দত্ত। তিনি জানান, প্রতি বছর চৈত্র মাসে মূল্যহ্রাসের নামে বিশেষ করে থান কাপড় রাজধানীর জিঞ্জিরা থেকে বিশেষ ব্যবস্থায় তৈরি করেন আনেন ব্যবসায়ীরা। এই কাপড়ের মূল্য আসল কাপড়ের চেয়ে গজ প্রতি এক তৃতীয়াংশ কম রাখেন। ক্রেতারা সস্তা দামে পেয়ে কিনলেও একবার ধোয়ার পর এর বাস্তবতা বুঝতে পারেন। অপরদিকে শাড়ির বেলায়ও দোকানীরা পুরানো শাড়ি বিক্রি করেন। ব্যবসায়ীরা নিয়ম করেছেন মূল্য হ্রাসের কেনা পোশাক অফেরতযোগ্য। এজন্য ক্রেতারা প্রতারিত হলেও কিছু বলতে পারছেন না।

সৈয়দ শাড়ি কালেকশনের স্বত্তাধিকারী সৈয়দ জামাল হোসেন নোমান বলেন, “মূল্যহ্রাসে বিক্রি বাড়লেও মূলত তাদের লোকসান হচ্ছে। যে শার্ট ৬০০ টাকায় কেনা তা বিক্রি করতে হচ্ছে ২০০ টাকায়।”

কম মূল্যে কেন বিক্রি করছেন এই প্রশ্নের জবাবে বলেন, “২/৩ বছরের পুরোনো বলে দোকানে রেখে কী লাভ? তাই বিক্রি করে দিচ্ছি।”

মূল্যহ্রাসের জন্য বরিশাল চকবাজার এখন পুরো জমজমাট। বিশেষ করে গ্রাম অঞ্চলের ক্রেতারাই বেশি আসছেন। এমনি একজন ক্রেতা নাসিমা বেগম বলেন, “দাম কম বলে কিনছেন তারা। কাপড়ের স্থায়ীত্ব দেখার সময় কই?”

তবে ক্রেতারা দেখার সময় না পেলেও প্রতারণার বিষয়টি প্রশাসনের দেখা উচিত বলে মনে করেন ক্যাব জেলা সভাপতি আক্কাস হোসেন।

এমএমএইচ/এমএইচ/রর

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: