বরিশাল সিটির ২৭টি ওয়ার্ডকে রোড জোন ঘোষণা

আক্রান্তের সংখ্যার হার বিবেনচায় বরিশাল সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডের মধ্যে ২৭টি ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিভাগের ৬ জেলায় শুক্রবার দুপুর ২টা পর্যন্ত আক্রান্তের ১৮৭৮ জনের মধ্যে বরিশাল সিটি করপোরেশনের এলাকাতেই রয়েছে ৮৬০ জন।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সূত্র জানায়, সিটি এলাকাসহ বরিশাল জেলায় এক হাজার ৯০, পটুয়াখালীতে ২২২, ভোলায় ১৭৬, পিরোজপুরে ১৩৩, বরগুনায় ১৪৬ ও ঝালকাঠী জেলায় ১১১ জন আক্রান্ত হয়েছে। অন্য জেলার তুলনায় বরিশাল জেলা এগিয়ে থাকার কারণ হচ্ছে সিটি করপোরেশনের ৩০টি ওয়ার্ডে লকডাউন তুলে নেওয়ার পর স্বাস্থ্যবিধি মেনে না চলা। এজন্য প্রথমধাপে নগরীর ১২ ও ২৪ নম্বর ওয়ার্ডকে পুরোপুরি লকডাউন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মতিউর রহমান জানান, করোনা ভাইরাস নিয়ন্ত্রণে উক্ত জোনিং সিস্টেম বাস্তবায়নের লক্ষ্যে বৃহস্পতিবার বিকেলে বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর সভাপতিত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক জরুরি সভার আয়োজন করা হয়। এতে যুক্ত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার শাহাবুদ্দিন খান, বরিশাল ডিজিএফআই পরিচালক কর্নেল জিএস মো. বাকের, শেখ হাসিনা সেনানিবাস ৬২ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ডিং অফিসার লে. কর্নেল ফয়সাল আবেদী হাসান, র‌্যাব-৮ এর কমান্ডিং অফিসার আতিকা ইসলাম, বরিশাল এনএসআইয়ের যুগ্ম পরিচালক অসিত বরণ সরকার, বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার দাস, সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন, শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন, বাংলাদেশ ব্যাংক বরিশাল শাখার জি.এম স্বপন কুমার দাস এবং বিআইডব্লিউটিএ বরিশালের যুগ্ম পরিচালক মো. আজমল হুদা মিঠু সরকার।

আরও পড়ুন: ময়মনসিংহে করোনা ও উপসর্গে ৫ জনের মৃত্যু

সভায় বরিশাল সিটি করপোরেশনের রেড জোন চিহ্নিত এলাকা সমূহে জনসাধারনের চলাচল ও সার্বিক কার্যাবলি নিয়ন্ত্রণের জন্য ওয়ার্ড ভিত্তিক লকডাউন করার বিষয়, লকডাউন চলাকালীন স্বাস্থ্য সেবা ও জনসচেতনতা, নৌপথ ও সড়ক পথে যানবাহন চলাচলের সীমাবদ্ধতা, লকডাউন এলাকার জনগণের কাছে নিত্য প্রয়োজনীয় পণ্য পৌঁছে দেওয়াসহ সংশ্লিষ্ট সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়।

সভায় সর্বসম্মতিক্রমে প্রথম ধাপে নগরীর ১২ নম্বর ও ২৪ নম্বর ওয়ার্ডকে পুরোপুরি লকডাউন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। পরে পর্যায়ক্রমে বরিশাল সিটির সকল রেড জোন চিহ্নিত ওয়ার্ডকে লকডাউনের আওতায় আনা হবে। বিসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জানান, লকডাউন শুরুর তারিখ খুব শীঘ্রই জানানো হবে।

ইত্তেফাক/এসি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: