পাবনায় কমতে শুরু করেছে পদ্মা-যমুনার পানি

পাবনায় পদ্মা ও যমুনাসহ বিভিন্ন নদনদীতে বন্যার পানি কমতে শুরু করলেও ভাঙনের শঙ্কায় নদী পাড়ের মানুষগুলো। পাউবো জানিয়েছে, ভাঙন প্রতিরোধে সকল প্রস্তুতি নেওয়া আছে।

পাবনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) বেড়ার নির্বাহী প্রকৌশলী আব্দুল হামিদ জানান, শনিবার সকালে যমুনা নদীর নগরবাড়ি পয়েন্টে পানি ৯ দশমিক ৪১ সেন্টিমিটার বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাবনা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মোফাজ্জল হোসেন জানান, পদ্মা নদীর পাকশী হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে পানি ২ দশমিক ৩৬ সেন্টিমিটার বিপদসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এই পয়েন্টে বিপদসীমা নির্ধারিত আছে ১৪ দশমিক ২৫ সেন্টিমিটার।

পাউবো’র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ বিভাগের নির্বাহী প্রকৌশলী কেএম জহুরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত তেমন কোনো ভাঙন দেখা দেয়নি। তবে পাউবো সংশ্লিষ্টরা নদী ভাঙনসহ যে কোনো সমস্যা সমাধানে তৎপর রয়েছে।

পদ্মা-যমুনা নদীপাড়ের ভাঙন কবলিত একাধিক জনের সঙ্গে আলাপকালে তারা জানান, নদীতে পানি বাড়তে থাকলেও বিপদ, কমতে থাকলেও বিপদ। পানি প্রবেশের সময়ে নদীতে ভাঙন দেখা যায়। কেড়ে নেয় জমিজমাসহ ফসলি জমি।

পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির ইত্তেফাককে বলেন, ভাঙন প্রতিরোধসহ জনগণের সুবিধার্থে নদীপাড়গুলো ভাঙন প্রতিরোধে জরুরিভাবে পানি উন্নয়ন বোর্ডের সঙ্গে আলাপআলোচনা করে নিয়মিত ভাঙন এলাকাগুলো পরিদর্শন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ইত্তেফাক/এসি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: