আখাউড়া স্থলবন্দর দিয়ে ট্রানজিটের প্রথম চালান ত্রিপুরায় যাচ্ছে বৃহস্পতিবার

নির্ধারিত সময়ের একদিন পর আজ বৃহস্পতিবার ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে আগরতলায় যাবে রড ও ডাল। দুই দেশের চুক্তি অনুযায়ী ট্রানজিটের প্রথম চালানের এসব পণ্য গতকাল বুধবার যাওয়ার কথা থাকলেও আনুষ্ঠানিকতার কথা জানিয়ে একদিন পেছানো হয়েছে।

পণ্য প্রেরণ ও গ্রহণের জন্য বৃহস্পতিবার (২৩ জুলাই) সকালের এই আনুষ্ঠানিকতায় আখাউড়া ও আগরতলা স্থলবন্দরের শূন্যরেখায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব উপস্থিত থাকবেন। মূলত মুখ্যমন্ত্রীর জন্যই একদিন পেছানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। বাংলাদেশের ম্যাংগু লাইন নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতের ডার্সেল লজিস্টিক লিমিটেডের পাঠানো পণ্যগুলো পরিবহন করছে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সি অ্যান্ড এফ) এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনাল।

২০১৮ সালের ২৫ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত অ্যাগ্রিমেন্ট অন দ্য ইউজ অব চট্টগ্রাম অ্যান্ড মোংলা পোর্ট ফর মুভমেন্ট অব গুডস টু অ্যান্ড ফ্রম ইন্ডিয়ান চুক্তির আওতায় এবং ২০১৯ সালের ৫ অক্টোবর উভয় দেশের মধ্যে স্বাক্ষরিত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুযায়ী বাংলাদেশের বন্দর ব্যবহার করে নিজ দেশে পণ্য পরিবহন করছে ভারত। পরীক্ষামূলক প্রথম চালান হিসেবে ৫৩ দশমিক ২৫ মেট্রিক টন রড আর ৪৯ দশমিক ৮৩ মেট্রিক টন ডাল নিয়ে গত ১৪ জুলাই কলকাতার নদীবন্দর থেকে চট্টগ্রাম নদীবন্দরের উদ্দেশ্যে রওনা হয় সেজুতি নামের একটি জাহাজ। জাহাজটি নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে মঙ্গলবার (২১ জুলাই) দুপুরে চট্টগ্রাম নদীবন্দরে নোঙর করে। এরপর আনুষ্ঠানিকতা শেষে জাহাজ থেকে পণ্য খালাসের কাজ করে কে জে শিপিং। পরে চট্টগ্রাম নদীবন্দর থেকে বুধবার ভোররাতে রড ও ডালবোঝাই চারটি ট্রেইলর আখাউড়া স্থলবন্দরে পৌঁছে সাড়ে ৪টায়।

ভারতীয় পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান আদনান ট্রেড ইন্টারন্যাশনালের স্বত্বাধিকারী মো. আক্তার হোসেন বলেন, বুধবার পণ্যগুলো আগরতলায় পাঠানোর জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া ছিল। কিন্তু ভারতীয় হাইকমিশন ও কাস্টমস কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে আজকে পণ্য গ্রহণ করা হবে না। বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হবে।

ইত্তেফাক/এমএএম

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: