রাক্ষসী পদ্মা গ্রাস করলো বিদ্যালয়, শিক্ষার্থীদের চোখে অশ্রু

শিবচরে শত শত বাড়ি-ঘরের পর রাক্ষসী পদ্মা এবার গ্রাস করল শিবচরের বন্দরখোলা ইউনিয়নের নুরুদ্দিন মাদবরের কান্দি এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়কে। চরাঞ্চলের বাতিঘর খ্যাত এই বিদ্যালয়টি পদ্মার গর্ভে বিলীন হওয়া উক্ত এলাকার মানুষের মাঝে নেমে এসেছে শোকের ছায়া। কান্নায় ভেঙ্গে পড়ে উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকেরা।

বুধবার মধ্যরাতে বিদ্যালয়টির মাঝ বরাবর দ্বিখণ্ডিত হয়ে হেলে পড়ে। আজ বৃহস্পতিবার বিকাল পর্যন্ত বিদ্যালয়টি নদীর দিকে আরো হেলে পড়েছে যা প্রায় নদী গর্ভে বিলীনের পথে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

২০০৯ সালে স্থাপিত হয় নুরুদ্দিন মাদবরের কান্দি এস. ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়টি। বন্দোরখোলা ইউনিয়নের চরাঞ্চলে স্থাপিত এই বিদ্যালয়টির কারণে শিবচর উপজেলার বন্দোরখোলা ইউনিয়নের মমিন উদ্দিন হাওলাদারকান্দি. জব্বার আলী মুন্সীকান্দি, বজলু মোড়লের কান্দি, মিয়া আজম বেপারীর কান্দি, রহমত হাজীর কান্দি, জয়েন উদ্দিন শেখ কান্দি, মসত খাঁর কান্দিসহ প্রায় ২৪টি গ্রাম ও ফরিদপুর জেলার সদরপুর উপজেলার চর নাসিরপুরসহ বেশ কয়েকটি গ্রামের ছেলে-মেয়েরা এই বিদ্যালয়ে লেখাপড়া করতো। বিদ্যালয়টি ছিল চরাঞ্চলের একমাত্র দৃষ্টিনন্দন তিনতলা ভবনসহ আধুনিক সুবিধা সমৃদ্ধ একটি উচ্চ বিদ্যালয়।

বিদ্যালয় সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চরের এই বিদ্যালয়টিতে শিক্ষার্থীদের সকলেই চরের বাসিন্দা। শুধু বাড়ি-ঘর বা স্কুল-কলেজই নয়, বন্যার পানিতে তলিয়ে যাচ্ছে অনেকের পুকুর, মৎস্য খামার, হাঁস-মুরগীর খামার, ছাগলের খামারসহ অসংখ্য ফসলি জমি।

ইত্তেফাক/আরএ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: