বাড়ি ভাড়া সংকট: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে কমিটি গঠন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীদের চলমান বাড়ি ভাড়া সংক্রান্ত সমস্যাসমূহ চিহ্নিত করে বিশ্ববিদ্যালয় করণীয় সুপারিশ করার জন্য এক সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটি থাকছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. নূর মোহাম্মদ।

শুক্রবার রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয় রেজিস্টার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান সামাজিক যোগাযোগে নিজ টাইমলাইনে দেয়া এক অফিস আদেশে এ কথা জানান।

অফিস আদেশে বলা হয়, ড. নূর মোহাম্মদ ভাড়া সংক্রান্ত সমস্যায় ভোগান্তিতে থাকা শিক্ষার্থীদের সাথে আলোচনা করে তাদের সমস্যা সমাধানে পরামর্শ দিবেন এবং বিশ্ববিদ্যালয়ের করনীয় সুপারিশ করবেন।

সুপারিশ কমিটির দায়িত্বে থাকা মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. নূর মোহাম্মদ বলেন, যারা মেসে থাকেন এমন শিক্ষার্থীদের সমস্যা সমাধানে ৪টি ভাগে ভাগ করা হবে। যেমন, সমস্যার দিক থেকে মৃদু সমস্য, মধ্যম সমস্যা, গুরুতর সমস্যা ও চরম সমস্যা। বাড়িওয়ালাদের ক্ষেত্রেও ৪ ভাগে ভাগ করে কাজ করা হবে।

তিনি আরও বলেন, এ বাসা ভাড়া সমস্যা সমাধানে যারা কাজ করছেন এমন প্রতিনিধি, সাংবাদিক, বিভাগীয় চেয়ারম্যন ও প্রক্টর অফিসের কাজ থেকে তথ্য নিয়েই রিপোর্টটি করা হবে। এছাড়াও তথ্য নিতে একটি গুগুলমিট এর মাধ্যমে সবার সাথে আলোচনা করা হবে।

ছাত্র প্রতিনিধিরা কোন প্রস্তাবনা দিতে পারবেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বাসা ভাড়া সমস্যা সমাধানে যারা কাজ করছেন তারা অব্যশ্যই প্রস্তাবনা দিতে পারবেন।’

প্রসঙ্গত, করোনায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মেসভাড়া ও শিক্ষাব্যয় সংক্রান্ত সংকট নিরসনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আন্তরিক উদ্যোগ ও সম্পূরক শিক্ষাবৃত্তির দাবি জানিয়ে বুধবার বিশ্ববিদ্যালয়ের ক্রিয়াশীল ছাত্র সংগঠনসমূহসহ, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের ১৯ জন শীর্ষ নেতৃবৃন্দ এক যৌথ বিবৃতিতে দিয়েছিলেন।

ইত্তেফাক/কেকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: