পরিবেশ অধিদপ্তরের সহযোগিতায় চবি নেচার ক্লাবের অনলাইন কর্মশালা

বিশ্ব পরিবেশ দিবস’২০ উপলক্ষে পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের সহযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাবের অনলাইন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ‘জীববৈচিত্র‍্য ও প্রকৃতি সংরক্ষণ’ শিরোনামে ৯ দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ সেশনগুলো পরিচালনা করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন দেশের সর্বমোট ৪২৪ জন শিক্ষার্থী এই অনলাইন কোর্সে অংশগ্রহণ করেন।

রোববার (১৪ জুন) রাত ৯ টায় ভার্চুয়াল একটি অনুষ্ঠানের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নেচার ক্লাবের সভাপতি মো. লিয়ন হাসানের সভাপতিত্বে এবং মাহবুব এ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল পরিচালক মোয়াজ্জেম হোসেন।

বক্তব্যে মোয়াজ্জেম হোসেন পরিবেশ রক্ষায় যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, এই কোর্সের শিক্ষায় উজ্জীবিত হয়ে তরুণরা যদি বাস্তবে প্রাণ প্রকৃতি রক্ষায় এগিয়ে আসেন, তবেই আমরা একটি দূষণ মুক্ত সবুজ শ্যামল দেশ গড়তে পারবো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চীনের তিয়ানজিন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সদ্য পিএইচডি শেষ করা গবেষক ড. এম শাহানুল ইসলাম।

উল্লেখ্য, অনুষ্ঠিত কর্মশালার সেশনগুলোতে ৮০ শতাংশ অংশগ্রহণ এবং অনলাইন পরীক্ষায় ৫০ শতাংশ নাম্বার পাওয়া প্রশিক্ষণার্থীদের মাঝে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হবে।

ইত্তেফাক/আরএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: