নাসিমকে ‘কটূক্তি’: রাবি শিক্ষক কাজী জাহিদ গ্রেফতার 

এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক কাজী জাহিদুর রহমানকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার দিবাগত রাত ২টার দিকে রাবি ক্যাম্পাসের পূর্বপাড়ার শিক্ষক কোয়ার্টার থেকে নগরীর মতিহার থানা পুলিশ তাকে গ্রেফতার করে। রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ পারভেজ বিষয়টি নিশ্চিত করেছেন।

ওসি জানান, সদ্য প্রয়াত বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক স্বাস্থ্য, স্বরাষ্ট্র, ডাক ও টেলিযোগাযোগ এবং গণপূর্তমন্ত্রী মোহাম্মদ নাসিমকে ইঙ্গিত করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘কটূক্তি’র অভিযোগে বুধবার রাতে নগরীর সাগরপাড়ার বাসিন্দা অ্যাডভোকেট তাপস কুমার সাহা ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৯ ও ৩১ ধারায় লিখিত অভিযোগ করেন। অভিযোগটি রাতেই ডিজিটাল নিরাপত্তা আইনের সংশ্লিষ্ট ধারায় মামলা হিসেবে রেকর্ড এবং আসামিকে তার বাসা থেকে গ্রেফতার করে থানায় আনা হয়। এরপর বৃহস্পতিবার সকাল ১০টার দিকে গ্রেফতার শিক্ষক কাজী জাহিদুর রহমানকে থানা থেকে আদালতে পাঠানো হয়। পরে আদালতের নির্দেশে তাকে জেলহাজতে পাঠানো হয়।

উল্লেখ্য, এরআগে প্রয়াত আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে নিয়ে ফেসবুকে ‘কটূক্তি’ করায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মনিরাকে গত ১৩ জুন দিবাগত রাতে রংপুর মেট্টোপলিটন পুলিশ গ্রেফতার করে। এরআগে বেরোবি শাখা ছাত্রলীগের সভাপতি তুষার কিবরিয়া শিক্ষক সিরাজাম মনিরার বিরুদ্ধে সংশ্লিষ্ট তাজহাট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন। শিক্ষক সিরাজাম মনিরা ছাত্রজীবনে বামপন্থি রাজনীতিতে সংশ্লিষ্ট ছিলেন।

এদিকে রাবির সিএসই বিভাগের শিক্ষক কাজী জাহিদুর রহমান নড়াইল জেলা আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ছিলেন। আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমকে ইঙ্গিত করে ফেসবুকে লেখালেখির ঘটনায় তাকে নিয়ে সমালোচনা শুরু হলে সম্প্রতি নড়াইল জেলা আওয়ামী লীগ তাকে ওই জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ থেকেও বহিষ্কার করে গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়েছে।

এজাহারের মামলার অভিযোগ মতে, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম অসুস্থ হওয়ার পর থেকে কাজী জাহিদুর তার ফেসবুকে মোহাম্মদ নাসিমকে ইঙ্গিত করে ‘কটূক্তি’ করে স্বাস্থ্যখাত নিয়ে কয়েকটি স্ট্যাটাস দেন। তখন তার মন্তব্যগুলো প্রথমে সামনে আসেনি। কিন্তু মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর একই ধরনের অভিযোগে রংপুরের বেরোবির শিক্ষক সিরাজাম মনিরাকে গ্রেফতারের পর রাবি শিক্ষক কাজী জাহিদুর রহমানের স্ট্যাটাসগুলো সামনে আসে। রাজশাহী মহানগর ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ তার শাস্তির দাবি তোলেন।

ইত্তেফাক/আরকেজি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: