ইবির অবকাঠামোগত প্রকল্প মূল্যায়নে আইএমইডির প্রতিবেদন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) অবকাঠামোগত অধিকতর উন্নয়নে দ্বিতীয় পর্যায়ে আইএমইডির সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত প্রকল্পে ইতিবাচক প্রতিবেদন প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন বিভাগ বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা-মন্ত্রণালয়ের আওতাধীন ইউজিসি ও ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃক বাস্তবায়িত অবকাঠামোগত অধিকতর উন্নয়নের শীর্ষক প্রকল্পটি পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক সরেজমিনে পরিদর্শন প্রতিবেদন প্রকাশ করেন। ওই প্রতিবেদনে অবকাঠামোগত প্রকল্পটি কোন রকম ব্যয়বৃদ্ধি এবং সময়বৃদ্ধি ছাড়াই শতভাগ বাস্তবায়িত হওয়ায় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অনুকরণীয় হতে পার বলে উল্লেখ করা হয়েছে। প্রকল্পের ইতিবাচক বাস্তবায়ন প্রক্রিয়ার বিষয়টি মাধ্যমিক ও উচ্চ বিভাগ, ইউজিসি কর্তৃক অন্যান্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করার উদ্যোগ গ্রহণের বিষয়টি উল্লেখ করা হয়। প্রকল্প সমাপ্তি প্রতিবেদনের (পিসিআর) ভিত্তিতে আইএমইডি কর্তৃক প্রণীত মূল্যায়নের প্রতিবেদনের ভিত্তিতে ছয়টি সুপারিশ গৃহীত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, কোনো রকম ব্যয়বৃদ্ধি ও সময়বৃদ্ধি ছাড়া স্বচ্ছতা ও জবাবদিহিতার সাথে সংশ্লিষ্ট প্রকল্পের কাজ যথাযথভাবে সম্পন্ন হওয়ায় আইএমইডি এমন ইতিবাচক মূল্যায়ন করেছেন। আমাদের পরবর্তী মেগা প্রকল্পের কাজটিও একইভাবে সম্পন্ন হচ্ছে।’

ইত্তেফাক/জেডএইচডি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: