ব্যাংক লেনদেন ২টা পর্যন্ত, রেড জোনে শাখা বন্ধ

করোনা সংক্রমণ বাড়তে থাকায় ব্যাংক লেনদেনের সময়সূচিতে আবারও পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থকে সারা দেশে ব্যাংক লেন‌দেন হ‌বে সকাল ১০ টা থেকে ২টা পর্যন্ত। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংকের শাখা ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। আর রেড জোনে সাধারণত শাখা বন্ধ থাকবে।

তবে মতিঝিল, দিলকুশা, আগ্রাবাদ ও খাতুনগঞ্জ রেড জোনের আওতাভুক্ত হলেও ২টা পর্যন্ত লেনদেন এবং ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে।

সোমবার (১৫ জুন) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপরভিশন থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে।

জানা গে‌ছে, করোনা সংক্রমণ মাত্রার ওপর ভিত্তি করে বিভিন্ন এলাকাকে সরকার লাল (রেড), হলুদ (ইয়েলো) ও সবুজ (গ্রিন) জোনে ভাগ করছে। লাল ও হলুদ জোনে সাধারণ ছুটি থাকবে ব‌লে ঘোষণা দি‌য়ে‌ছে সরকার। এ পরিপ্রেক্ষিতে ব্যাংক লেনদেনের সময়সূচিতে আবারও পরিবর্তন এনেছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী, স্বাস্থ্য অধিদপ্তর ও সংশ্লিষ্ট প্রশাসন কর্তৃক ঘোষিত করোনা ভাইরাস সংক্রমিত মাঝারি ও উচ্চবিত্ত দৈনিক লেনদেন সময়সূচী পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত লেনদেন হবে। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংকের শাখা ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে।

রেড জোন ( উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা): স্বাস্থ্য অধিদপ্তর সিটি কর্পোরেশন জেলা প্রশাসক কর্তৃক ঘোষিত রেড জোন ( উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকা)
এলাকায় অবস্থিত তফসিলি ব্যাংকের শাখা সাধারণভাবে বন্ধ থাকবে। তবে শাখা খোলা রাখার সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনের ভিন্নরূপ কোন নির্দেশনা থাকলে সীমিত জনবলের মাধ্যমে সকাল ১০ টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সীমিত লেনদেন কর‌তে পারবে। আর লেনদেন পরবর্তী ব্যাংকের আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংকের শাখা দেড়টা পর্যন্ত খোলা রাখা যাবে।

তবে সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় এরূপ এলাকায় অবস্থিত ব্যাংকের প্রধান কার্যালয় এবং শাখার কার্যক্রম সকাল ১০ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চালু রাখতে হবে, যাতে ব্যাংকের অন্যান্য শাখার কার্যক্রম বিঘ্নিত না হয়।

মতিঝিল, দিলকুশা, আগ্রাবাদ ও খাতুনগঞ্জ রেড জোনের আওতাভুক্ত হলেও ২টা পর্যন্ত লেনদেন এবং ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর, সিটি কর্পোরেশন, জেলা প্রশাসক কর্তৃক ঘোষিত হলুদ (ইয়েলো) ও সবুজ (গ্রিন) জোনে অবস্থিত তফসিলি ব্যাংকের শাখা সকাল ১০টা হতে দুপুর ২ টা পর্যন্ত সকল প্রকার লেনদেনের জন্য খোলা রাখতে হবে এবং পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য বিকাল ৪টা পর্যন্ত শাখা খোলা রাখা যাবে।

ইত্তেফাক/এমআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: