চীনের বাজারে ৯৭ শতাংশ রপ্তানি পণ্যে শুল্কমুক্ত সুবিধা পাচ্ছে বাংলাদেশ

চীনে শূন্য শুল্কে ৯৭ শতাংশ পণ্য রফতানির সুযোগ পাচ্ছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের জন্য চীনের প্রস্তাবিত ‘জিরো ট্যারিফ স্কিম’-এর আওতায় এ সুবিধা পাওয়া যাবে। আগামী ১ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এর ফলে বাংলাদেশের ৮ হাজার ২৫৬টি পণ্য শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকার পাবে চীনে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পরও যাতে এই সুবিধা অব্যাহত থাকে, সেই চেষ্টা করা হচ্ছে।

চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন বাংলাদেশকে শুল্কমুক্ত সুবিধা দেওয়ার এই ঘোষণা দিয়েছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, এটি অত্যন্ত ভালো খবর যে, চীন ৯৭ শতাংশ পণ্যের ওপর শুল্ক ও কোটামুক্ত সুবিধা দেবে।

জানা গেছে, তিনটি পণ্য ক্যাটাগরিতে ৮ হাজার ২৫৬টি পণ্যের ওপর চীন এই সুবিধা দেবে। প্রথম ক্যাটাগরি হচ্ছে ’সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত’ যার অধীনে ৫ হাজার ১৬১টি পণ্য, দ্বিতীয় ক্যাটাগরি ‘সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত-১’ যার অধীনে ২ হাজার ৯১১টি পণ্য এবং ’সুবিধাপ্রাপ্ত দেশ স্বল্পোন্নত-২’ অধীনে ১৮৪টি পণ্য শুল্কমুক্ত সুবিধা পাবে।

বিশ্লেষকরা বলছেন, চীনের এই সিদ্ধান্তে বাংলাদেশের রফতানি আয় ৭০ কোটি ডলার বাড়তে পারে। একই সঙ্গে বিদেশি বিনিয়োগকারীদের আরো আকৃষ্ট করা সম্ভব হতে পারে।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: