চীনের সঙ্গে দ্বন্দ্ব, ভারতে বিনিয়োগ বাড়াচ্ছে তাইওয়ান

চীনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দ্বন্দ্বের কারণে ভারতে বিনিয়োগের প্রতি আগ্রহ দেখাচ্ছে তাইওয়ানের বিভিন্ন কোম্পানি। ভারতের বিশাল বাজার, স্বল্প মূল্যে শ্রমিক এবং কম ট্যাক্সের কারণে তাইওয়ানের কোম্পানিগুলো ভারতের বিনিয়গে আগ্রহী বলে হংকং’র একটি গণমাধ্যমে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তাইওয়ান চীনের মূল ভূখণ্ডের ওপর নির্ভরতা কমাতে চাইছে। মার্কিন প্রযুক্তি কোম্পানি অ্যাপেলের সহযোগি প্রতিষ্ঠান তাইওয়ানের প্যাগাট্রোন । গত মাসে অ্যাপেলের পক্ষ থেকে বলা হয়েছিল যে তারা ভারতে প্ল্যান্ট তৈরি করবে। জানা গেছে, প্যাগাট্রোন কোম্পানি চীনের মূল ভূখণ্ড থেকেই এতোদিন অ্যাপেলের পণ্য তৈরি করতো। তবে বিশ্লেষকরা বলছেন, নয়া দিল্লি এবং তাইওয়ানের সঙ্গে গত চার বছরের ধরে যে সুসম্পর্ক চলছে এই কারণে কোম্পানিটি ভারতে বিনিয়োগ করতে চাইছে।

তাইওয়ান ব্যুরো অব ফরেইন ট্রেডের পক্ষ থেকে বলা হয়, ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত ভারত এবং তাইওয়ানের মধ্যে মধ্যে ১৪ শতাংশ আমদানি-রফতানি বৃদ্ধি পেয়েছে।

ভারতে এখন ১৪০ টি তাইওয়ানের কোম্পানি কাজ করছে। ভাষাগত মিল, কম দূরত্বের কারণে এতোদিন চীনে বেশি বিনিয়োগ করতো তাইওয়ান। তবে ২০১৮ সালে মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের সময় তাইওয়ানের কোম্পানিগুলো ক্ষতির মুখে পড়ে।এতে তাইওয়ানের পণ্যের দাম অনেক বেড়ে যায়।

এই বিষয়ে ভারতের এক সরকারি কর্মকর্তা , তাইওয়ানের বিনিয়োগকারীরা ভারতের বিশাল অভ্যন্তরীন বাজার এবং শ্রমিকের পর্যাপ্ততা দেখে বিনিয়োগ করতে চাইছে।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: