বিজয়ের ৫০ বছর পূর্ণ : শুভর ভাবনায় ঢালিউডের দিনকাল

ঢাকা, ১৭ ডিসেম্বর – আজ বিজয়ের দিন। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর স্বাধীনতার বিজয় এসেছিলো ১৯৭১ সালে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে ও নেতৃত্বে যে বিজয় এসেছিলো তার আজ ৫০ বছর পূর্ণ হলো। এই দিনে সারা দেশে চলছে নানা রকম আয়োজন ও উৎসব। দেশের সংস্কৃতি অঙ্গনেও দেখা যাচ্ছে সাজ সাজ রব।

এক সমৃদ্ধ বাংলাদেশের প্রত্যাশায় বুক বেঁধেছেন সারা দেশের মানুষ। এই চেতনায় অভিনয়ের আঙিনায় গেল ৫০ বছরে কি অর্জন, কি অর্জন হতে পারতো সেই নিয়ে কথা বলেছেন এ প্রজন্মের জনপ্রিয় নায়ক আরিফন শুভ। তিনি জানিয়েছেন কেমন বাংলাদেশ চাই সেই প্রত্যাশার কথাও।

অর্জন
আমাদের সাহিত্য, সংগীত অনেক বেশিই সমৃদ্ধ। নাটকে আগেও ভালো ভালো কন্টেন্ট ছিল, এখনো ভালো কনটেন্ট তৈরি হচ্ছে। তবে ফিল্ম ইন্ড্রাস্টিতে অনেক অস্থিরতা চলছে। পর্যাপ্ত পরিমাণ হল নেই, যা আছে সেগুলোর পরিবেশ ঠিক নেই। এখন মুঠোফোন ও ইন্টারনেটের সুবাধে সব ধরনের বিনোদন পাচ্ছে মানুষ। সেখানে হলের অপূর্ণতা হলে দর্শক যাবে না। আমাদের রিসোর্স, বাজেট এসবের অপ্রতুলতা আছেই।

শোবিজের অন্যান্য শাখাগুলোর চেয়ে সিনেমা অনেকটাই পিছিয়ে আছে। চলচ্চিত্রের সোনালী সময়টা ছিলো ৯০ দশক। তা আমরা হারিয়েছি। আবার এটাও বুঝতে হবে তখনকার মতো এখন ভাবলে হবে না। তখন তো ইন্টারনেট ছিল না। এখন আসলে এখনকার সময়ের মতো করে জিনিসগুলো এগিয়ে নিয়ে যেতে হবে।

প্রত্যাশা
শুধু অর্থবিত্তে নয়, মনের দিক থেকেও আমরা ধনী হতে চাই। এরকম একটা বাংলাদেশ দেখতে চাই। শুধু অর্থনৈতিক উন্নতি নয়, একটা দেশের যদি বাকি ডেভেলপমেন্ট না হয় তাহলে সেই দেশটা কখনো পরিপূর্ণভাবে জেগে উঠবে না। আমার মনে হয় আমাদের সিনেমা, সংস্কৃতি, গল্পগুলো আন্তর্জাতিক মাধ্যমের সাথে তাল মিলিয়ে জেনারেশন বাই জেনারেশন যে পরিবর্তনগুলো আসে সেগুলোকে মাথায় রেখেই উন্নতি করতে হবে। অর্থনৈতিকভাবে অনেকটা ডেভেলপ করেছি আমরা, সবার নিজ নিজ জায়গা থেকেও দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।

এন এইচ, ১৭ ডিসেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: