হলিউডে সিনেমার মেলা

সেই যে শুরু দুই বছর আগে, এখনো কমেনি করোনার দাপট। বরং নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ বিশ্বব্যাপী নয়া ঢেউ তুলেছে। ইউরোপ-আমেরিকায় সুনামির গতিতে আক্রান্ত হচ্ছে মানুষ। বাড়ছে মৃত্যুও। তবে মানুষ এখন এই ভয়ঙ্কর মহামারীর মুখোমুখি দাঁড়িয়ে গেছে। প্রতিকূলতা থাকা সত্ত্বেও সেসব বাধা কাটিয়ে ২০২১ সালে হলিউড জগতে বেশ কিছু সিনেমা আলোড়ন তোলে। ধুন্ধুমার ব্যবসা করে বেশ কিছু সিনেমা। আর নতুন বছরের শুরু থেকেই সিনেমাপ্রেমীরা প্রতীক্ষায় রয়েছেন নতুন নতুন সিনেমা মুক্তির জন্য। গত বছরের মতো এতটা রমরমা না হলেও ২০২২ সালও হতে যাচ্ছে হলিউড সিনেমার মেলা। বছরব্যাপী মুক্তির প্রতীক্ষায় থাকা কিছু হলিউড সিনেমা নিয়েই এবারের আয়োজন। লিখেছেন- মাজেদ হোসেন টুটুল

দ্য টেনডার বার

বছরের শুরুতেই দর্শকদের জন্য চমক হিসেবে থাকছে জর্জ টিমোথি ক্লুনি পরিচালিত আসছে-যুগের নাট্যধর্মী সিনেমা দ্য টেনডার বার। চমৎকার একটি গল্পের ওপর নির্মিত সিনেমাটি নিয়ে দর্শক মহলে ব্যাপক আগ্রহ লক্ষ করা গেছে। ছবিটি ২০০৫ সালে প্রকাশিত জে.আর. মোহরিঙ্গারের স্মৃতিকথার ওপর নির্মিত। একটি সুনসান লং আইল্যান্ডে মোহরিঙ্গারের বেড়ে ওঠার জীবন কাহিনির ওপর ভিত্তিতে নির্মাণ করা এই সিনেমায় অভিনয় করেছেন বেন অ্যাফেক, টাই শেরিডান, ড্যানিয়েল রানিয়েরি, লিলি রাবে প্রমুখ। সিনেমাটি ৭ জানুয়ারি পর্দায় আসবে।

হোটেল ট্রানসেলভানিয়া-ট্রান্সফরম্যানিয়া

অ্যানিমেটেড মুভি নিয়ে বরাবরই সবার আগ্রহ লক্ষণীয়। ২০১২ সালে তেমনই একটি মুভি ‘হোটেল ট্রানসেলভানিয়া’ বিশ্বজুড়ে আলোড়ন তোলে। ছোট-বড় সবার মধ্যেই ব্যাপক কৌতূহল লক্ষ করা যায় সেটি নিয়ে। একে একে বের হয় তিনটি পর্ব। এবার সেই সিনেমার চতুর্থ পর্ব ‘হোটেল ট্রানসেলভানিয়া : ট্রান্সফরম্যানিয়া’ মুক্তি পেতে যাচ্ছে ১৪ জানুয়ারি। ভ্যান হেলসিংয়ের রহস্যময় নতুন উদ্ভাবন ড্রাক ও তার বন্ধুদের ড্রাকুলা থেকে মানুষে রূপান্তরিত করে। একই সঙ্গে জনিকে রূপান্তর করে দৈত্যরূপে। তাদের সেই রূপান্তর স্থায়ী হওয়ার আগেই নিজেদের আগের অবস্থায় ফিরে যাওয়ার উপায় বের করতে হবে। কীভাবে করবে তারা?

মরবিয়াস

যদি কোনো অঘটন না ঘটে তবে এই বছরের অন্যতম সেরা সিনেমার কাতারে নিশ্চিত নাম উঠবে ‘মরবিয়াসে’র। এটি মারভেল কমিকসের একটি আমেরিকান সুপারহিরো চরিত্র নিয়ে নির্মিত সিনেমা। ‘মরবিয়াস’ পরিচালনায় যৌথভাবে ছিলেন ম্যাট সাজামা ও বার্ক শার্পলেস। মরবিয়াসের চরিত্রে জ্যারেড লেটো দুর্দান্ত অভিনয় করেছেন। এতে দেখা যাবে বায়োক্যামিস্ট মাইকেল মরবিয়াস একটি বিরল রোগ থেকে নিজেকে নিরাময়ের চেষ্টা করেন। কিন্তু তা করতে গিয়ে নিজেই ভ্যাম্পায়ার হয়ে যান। ছবিটির সম্ভাব্য মুক্তির তারিখ ২৮ জানুয়ারি।

আনচারটেড

কলম্বিয়া পিকচার্সের ব্যানারে হলিউডের পর্দা কাঁপাতে ‘আনচারটেড’ আসছে ১১ ফেব্রুয়ারি। অ্যাকশন-অ্যাডভেঞ্চার সিনেমাটি পরিচালনা করেছেন রুবেন ফেশার। এর চিত্রনাট্য লিখেছেন রাফে জুডকিন্স। দুষ্ট কুকুরের ওপর বানানো একটি ভিডিও গেমসের ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমার কাহিনি। এতে মূল চরিত্রে রয়েছেন টম হল্যান্ড। এ ছাড়া বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মার্ক ওয়ালবার্গ, অ্যান্তেনিও বান্দারেস, সোফিয়া আলি, তাত গ্যাব্রিয়েলসহ অনেকে। ছবিটির নির্মাণে ব্যয় হয়েছে ১২০ মিলিয়ন ডলার।

দ্য ব্যাটম্যান

সুপারহিরো চরিত্রগুলো নিয়ে বরাবরই দর্শকদের আগ্রহ থাকে প্রবল। আর সেই আগ্রহ মেটাতে ৪ মার্চ হলিউডের পর্দা কাঁপাতে আসছে ‘দ্য ব্যাটম্যান’। এটি আমেরিকান সুপারহিরোর একটি চলচ্চিত্র, যার মূল ভূমিকায় থাকবে ডিসি কমিকস চরিত্র ব্যাটম্যান। বহুল কাক্সিক্ষত এই সিনেমাটি পরিচালনা করেন ম্যাট রিভস, আর চিত্রনাট্যে পিটার ক্রেগ। এতে ব্যাটম্যান চরিত্রে অভিনয় করেছেন রবার্ট প্যাটিনসন। তার সঙ্গে ছিলেন জোয়ে ক্রাভিজ, পল ড্যানো, জেফরি রাইট, জন টারটুরো প্রমুখ। বরাবরের মতো অপরাধের বিরুদ্ধে তীব্র লড়াইয়ে নামে ব্যাটম্যান। তবে ‘দ্য ব্যাটম্যান’-এ এই ফ্র্যাঞ্চাইজির অন্য মুভিগুলো থেকে কিছুটা ভিন্নতা রয়েছে।

দ্য ব্যাড গাইস

আজীবন দুর্র্ধর্ষ সন্ত্রাসী কর্মকাণ্ডের পর কুখ্যাত অপরাধী মিস্টার উলফ, মিস্টার স্নেক, মিস্টার পিরানহা, মিস্টার শার্ক ও মিস ট্যারন্টিুলা পুলিশের পাতা ফাঁদে ধরা পড়ে। কুটিল আইনজীবীর মাধ্যমে তারা জেলের সাজা থেকে রেহাই পায়। তবে শর্ত থাকে, তাদের প্রত্যেককে আদর্শ নাগরিক হয়ে উঠতে হবে। একজন প্রফেসরের তত্ত্বাবধানে রিহ্যাব শুরু করে তারা। কিন্তু বিশ্বকে বোকা বানাতে থাকে যে, তারা ভালো হয়ে উঠেছে। এ রকম এক কাহিনি নিয়ে ২২ এপ্রিল মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে অ্যাডভেঞ্চার-কমেডি সিনেমা ‘দ্য ব্যাড গাইস’-এর। এতে অভিনয় করেছেন স্যাম রকওয়েল, অ্যাকুয়াফিনা, অ্যান্থনি রামোস, রিচার্ড এয়োডা প্রমুখ।

দ্য আনবিটেবল ওয়েট অব ম্যাসিভ টেলেন্ট

সেই ‘ঘোস্ট রাইডার’-এর বিরাট সাফল্যের পর পর্দায় শক্তিমান ও জনপ্রিয় অভিনেতা নিকোলাস কেজের তেমন একটা উপস্থিতি দেখা যায়নি। আগামী ৪ মে বিশ্বব্যাপী মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে ‘ফেস অফ’ নায়ক নিকোলাস কেজের ‘দ্য আনবিটেবল ওয়েট অব ম্যাসিভ টেলেন্ট’। আর্থিক সংকটের মুখোমুখি হয়ে বিধ্বস্ত নিকোলাস একজন ধনী ভক্তের জন্মদিনের পার্টিতে যোগ দিতে বিশাল পরিমাণ অর্থ প্রাপ্তির প্রস্তাব গ্রহণ করে। হঠাৎ সব ঘটনা অপ্রত্যাশিতভাবে অন্যদিকে মোড় নেয়। নিজেকে এবং প্রিয়জনদের বাঁচাতে শত্রুর বিরুদ্ধে সর্বশক্তি নিয়ে নামেন লড়াইয়ে।

টপ গান- ম্যাভেরিক

টম ক্রুজ। এই একটি নামেই হলিউডসহ বিশ্বের সব শ্রেণির সিনেমাপ্রেমী আন্দোলিত হন। ধুন্ধুমার অ্যাকশনÑ কখনো শততলা বিল্ডিং থেকে লাফিয়ে পড়া বা উড়োজাহাজের বাইরে ঝুলে থাকা। প্রতিটি ছবিতেই রোমহর্ষক কিছু স্ট্যান্ট দৃশ্যে অভিনয় করে দর্শকহৃদয়ে স্থায়ীভাবে আসন করে নিতে পেরেছেন হলিউডের চিরযুবা নায়ক টম ক্রুজ। টম ক্রুজের দুর্র্ধর্ষ অভিনয় দেখে আবেগী হন না, এমন মানুষ পাওয়া দুরূহ। তার প্রথম দিককার ব্যবসাসফল ছবি ‘টপ গান’-এর নতুন ছবি ‘টপ গান : ম্যাভেরিক’। জোসেফ কসেনস্টি পরিচালিত ছবিটি মুক্তি পাবে ২৭ মে। প্যারামাউন্ট পিকচারের এ ছবিটি সিনেমাপ্রেমীদের হৃদয়ে দাগ কেটে যাবে।

জুরাসিক ওয়ার্ল্ড : ডোমিনিয়ন

অ্যাডভেঞ্চারধর্মী বিজ্ঞান কল্পকাহিনি নিয়ে তৈরি সিনেমার মধ্যে সর্বাগ্রে থাকে জুরাসিক পার্ক ফ্র্যাঞ্চাইজির নাম। আর এই ফ্র্যাঞ্চাইজির ষষ্ঠ সিনেমা ‘জুরাসিক ওয়ার্ল্ড : ডোমিনিয়ন’ বাজারে আসছে এই বছর। রিলিজের সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে ১০ জুলাই। পূর্বসূরিদের মতো ফ্রাঙ্ক মার্শাল, প্যাট্রিক ক্রাউলি সিনেমাটি পরিচালনা করেছেন। এতে নির্বাহী প্রযোজক হিসেবে অভিনয় করবেন স্টিভেন স্পিলবার্গ। এতে অভিনয় করেছেন ক্রিস প্র্যাট, ব্রাইস ডালাস, স্যাম নিল, লরা ডার্ন, ইসাবেল সারমন প্রমুখ। বরাবরের মতো এখানেও থাকছে প্রাগৈতিহাসিক জীবজন্তু নিয়ে রোমাঞ্চকর কাহিনি।

মিশন ইম্পসিবল ৭

একের পর এক দর্শকনন্দিত সিনেমায় অভিনয়ের মাধ্যমে সব শ্রেণির দর্শকের চোখের মণি হয়ে ওঠেন টম ক্রুজ। বিশেষ করে অ্যাকশন ঘরানার সিনেমাপ্রেমীরা বুঁদ হয়ে থাকেন টম ক্রুজের ছবি মুক্তির অপেক্ষায়। এই বছরের সবচেয়ে আকর্ষণীয় ও আকাক্সিক্ষত সিনেমা হতে যাচ্ছে টম ক্রুজের মিশন ইম্পসিবল সিরিজের সপ্তম কিস্তি। দুনিয়াব্যাপী সুপার-ডুপার অ্যাকশন-অ্যাডভেঞ্চার সিনেমার জন্য এমআই সিরিজটি বিখ্যাত। ক্রিস্টোফার ম্যাককুরির পরিচালনায় মিশন ইম্পসিবল ৭-এ বরাবরের মতো মূল ভূমিকায় থাকবেন বিশ্বের অন্যতম সেরা অ্যাকশন হিরো টম ক্রুজ। করোনার জন্য বেশ কয়েকবার পিছিয়ে যাওয়ার পর এর মুক্তির তারিখ নিশ্চিত হয়েছে ৩০ সেপ্টেম্বর।

এম এস, ০৯ জানুয়ারি

হলিউডে সিনেমার মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: