rankmath চলচ্চিত্র দিবসে সজ্জিত এফডিসি

চলচ্চিত্র দিবসে সজ্জিত এফডিসি

this is caption

জাতীয় চলচ্চিত্র দিবস আজ। ১৯৫৭ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের প্রাদেশিক পরিষদে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি) বিল উত্থাপন করেন। এরই প্রেক্ষিতে প্রতিষ্ঠা হয় এফডিসি। ফলে এই দিনটিকে স্মরণ রাখার জন্য জাতীয় চলচ্চিত্র দিবস হিসেবে ঘোষণা করা হয়।

দিবসটি উপলক্ষে তেজগাঁওয়ের এফডিসি প্রাঙ্গনে মিলনমেলাসহ দিনভর বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির শুভ সূচনা করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় উপস্থিত ছিলেন অনুষ্ঠানের আহ্বায়ক নায়করাজ রাজ্জাক এবং এফডিসির ব্যবস্থাপনা পরিচালক পীযূষ বন্দ্যোপাধ্যায়সহ অভিনেতা ও পরিচালকরা।

এরপর হাতি, ঘোড়া, রিকশা, ব্যান্ড পার্টিসহ নানা সাজে সজ্জিত একটি শোভাযাত্রা বের হয়। এফডিসি থেকে বের হয়ে শোভাযাত্রাটি হাতিরঝিল ঘুরে আবারো এফডিসিতে এসে শেষ হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, রেড কার্পেট, তারকা সমাবেশ, টক শো, স্থিরচিত্র প্রদর্শণ, সেমিনার, চলচ্চিত্র বিষয়ক প্রজেকশন সেমিনার এবং চলচ্চিত্র প্রদর্শণ।

খালিদ মাহমুদ মিঠু পরিচালিত আধঘণ্টার চলচ্চিত্রবিষয়ক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। এর গবেষণা ও পাণ্ডুলিপি নির্মাণ করেছেন সাংবাদিক অনুপম হায়াৎ।

এফডিসি প্রাঙ্গনে মেলার আয়োজন করা হয়েছে। এই মেলায় চলচ্চিত্র তারকাদের একাধিক স্টল রয়েছে। সর্বশেষ রাতে হাতিরঝিলে আতশবাজি ও ফানুস উড়িয়ে চলচ্চিত্র দিবসের সমাপ্তি ঘোষণা করা হবে। অনুষ্ঠান চলবে রাত ১১টা পর্যন্ত।

এদিকে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন এক বিবৃতিতে ওই দিন দেশের প্রেক্ষাগৃহগুলোতে আলোকসজ্জা ও বিনামূল্যে চলচ্চিত্র প্রদর্শণের জন্য সিনেমা হল মালিকদের প্রতি অনুরোধ জানিয়েছেন।

এফডিসির এমডি পীযূষ বন্দ্যোপাধ্যায় জানান, বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার এই উৎসব নিয়ে অনুষ্ঠান প্রচার করবে। টেলিটক মোবাইলের মাধ্যমে চলচ্চিত্র উৎসবের সংবাদ পৌঁছে দিচ্ছে বিটিআরসি।

কেবিএন/এমকে/এএ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: