‘তারকারা খ্যাতি পাওয়ার জন্য এই বিরোধীতা করছেন’

আমেরিকায় কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের হত্যার বিরুদ্ধে চলছে প্রতিবাদ। জর্জের ঘাড়ে চেপে যেভাবে মার্কিন পুলিশ হত্যা করেছে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। বর্ণবাদের এই বীভত্স রূপকে নিন্দা করছে সারাবিশ্ব। বলিউডের অনেকে এই ঘটনার নিন্দায় সরব হয়েছেন অনেকে। এরমধ্যে আরও একটি বিতর্ক উস্কে দিলেন অভিনেত্রী কঙ্গনা রানাওয়াত। তার দাবি, এখন যারা কৃষ্ণাঙ্গ হত্যায় প্রতিবাদ করছেন তারা কেন চুপ করেছিলেন যখন পালঘরের সাধুদের খুন করা হলো।

এক সাক্ষাৎকারে কঙ্গনা বলেন, ‘কয়েক সপ্তাহ আগেই সাধুদের হত্যার ঘটনাটি ঘটেছে। কিন্তু কেউ একটি শব্দ পর্যন্ত উচ্চারণ করেননি। ঘটনাটি মহারাষ্ট্রের যেখানে বলিউডের বহু তারকা থাকেন। হলিউডেরই উদ্ভুদ্ধ একটি অংশ হয়ে গিয়েছে বলিউড।’

কঙ্গনার আরও অভিযোগ, ‘বলিউডের তারকারা বুদবুদের ওপরে থাকেন। তারকারা খ্যাতি পাওয়ার জন্য এই বিরোধীতা করছেন। স্বাধীনতার আগে শ্বেতাঙ্গদের দাসত্ব করার জিন এখনও তারকাদের মধ্যে রয়েছে।

পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গকে বলিউডের সমর্থন নিয়েও কথা বলেছেন কঙ্গনা। তার মতে, ভারতে কত মানুষ নীরবে পরিবেশ রক্ষার কাজ করেন। কিন্তু বলিউডের সেলেবরা গ্রেটা থুনবার্গ বিষয়ে বেশি কথা বলেন।

তিনি আরও বলেন, ‘আমি ওদের ইনস্টাগ্রামের পোস্টগুলো দেখে মুগ্ধ হই। কিন্তু ওরা কখনও সেই স্বীকৃতি পায় না। আসলে সাধু এবং উপজাতীয় মানুষরা অতটা ফ্যান্সি নয় বলিউডের তারকাদের জন্য।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: