অশ্লীলতার দায়ে ‘৩৬৫ ডেইজ’ সিনেমা নিষিদ্ধের দাবি

বেশ কিছুদিন ধরেই নেটফ্লিক্সে মুক্তি পাওয়া পোল্যান্ডের সিনেমা ‘৩৬৫ ডেইজ’ নিয়ে আলোচনা-সমালোচনা চলছে। পুরো বিশ্বের নারীরা সিনেমার মূল চরিত্র মাইকেল মোরোনকে নিয়ে মাতামাতি করলেও অনেকেই অশ্লীলতার দায়ে সিনেমাটি নিষিদ্ধ করার জন্য দাবি তুলেছেন।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার মিকায়লা জাজন ‘৩৬৫ ডেইজ’ সিনেমা নিষিদ্ধ করে নেটফ্লিক্সে প্রচার বন্ধ করার জন্য একটি ক্যাম্পেইন লঞ্চ করেছেন। সেখানে জনমত গ্রহণ করছেন তিনি।

তিনি বলেছেন, ‘৩৬৫ ডেইজ’ সিনেমায় ‘স্টকহোম সিনড্রোম’কে উৎসাহিত করা হয়েছে। এই পিটিশনে খুব অল্প সময়ের মধ্যেই ৭৫ হাজার মানুষ সমর্থন জানিয়ে সাক্ষর করেছেন।

সংগীত তারকা ডাফি নেটফ্লিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা রিড হাস্টিংসের উদ্দেশে একটি খোলা চিঠি লিখেছেন। সেখানে তিনি নিজের অপহরণের শিকার হওয়া এবং অপহরণকারীর দ্বারা ধর্ষিত হওয়ার ঘটনাগুলো লিখেছেন। সিনেমায় অপহরণ করে আটকে রাখা, শারীরিক সম্পর্ক স্থাপন করা, হেনস্তা করা দেখানো হয়েছে বলে নিন্দা জানান তিনি। তবে ডাফির চিঠির প্রেক্ষিতে সিনেমাটি সরানো হবে না বলে জানানো হয়েছে নেটফ্লিক্স থেকে। এক বিবৃতিও দেয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা পুরো বিশ্বের দর্শকদেরকে তাদের পছন্দ মতো সিনেমা উপভোগ করতে দেয়ায় বিশ্বাস করি। মেম্বাররা কী দেখবেন এবং কী দেখবেন না সেটা ম্যাচিউরিটি ফিল্টারের মাধ্যমে নিজেরাই নির্বাচন করতে পারবেন। কোনো কন্টেন্ট বেশি ম্যাচিউর মনে হলে সেটা রিমুভও করতে পারবেন।’

ইত্তেফাক/বিএএফ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: