অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে গান ব্যবহার নিষেধ

বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশনের (বামবা) সদস্যভুক্ত ২৫ ব্যান্ডের কোনো গান অনুমতি ছাড়া বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবেশন করা যাবে না বলে জানিয়েছে ব্যান্ডের সংগঠনটি। বামবার সভাপতি ও মাইলস ব্যান্ডের সদস্য হামিন আহমেদের স্বাক্ষরে শনিবার এক বৃিবতিতে জানানো হয়েছে, বামবার সদস্যভুক্ত ব্যান্ডের জনপ্রিয় গানগুলো অনুমতি ছাড়াই বিভিন্ন শিল্পী ও ব্যান্ড টিভি প্রোগ্রাম, টিভি রিয়েলিটি শো ও ইন্টারনেটভিত্তিক অন্যান্য সম্প্রচার মাধ্যমে বাণিজ্যিক উদ্দেশ্যে পরিবেশন করছে।

গানের সত্বাধিকারীর অনুমতি ছাড়া সংগীত পরিবেশন করা কপিরাইট আইনের ৭১ ধারার লঙ্ঘন। এ ধারা লঙ্ঘনের দায়ে কপিরাইট আইনের ৮২ ধারায় ৬ মাস থেকে ২ বছরের কারাদণ্ড এবং ৫০ হাজার থেকে ৪ লাখ টাকা জরিমানার বিধান রয়েছে বলে জানিয়েছে কপিরাইট অফিস। তাদের সদস্যভুক্ত ব্যান্ডের গানের বাণিজ্যিক পরিবেশনের আগে লিখিত অনুমতি নেওয়ার তাগিদ দিয়েছে ব্যান্ডের সংগঠনটি। মিউজিক ইন্ডাস্ট্রির স্বার্থে সংশ্লিষ্টদের সহযোগিতা চাওয়া হয়েছে বিজ্ঞপ্তিতে।

১৯৮৭ সালে ফিডব্যাক, সোলস, রেনেসাঁ, মাইলসসহ ১৪টি ব্যান্ডের সমন্বয়ে সংগঠনটি আত্মপ্রকাশ করে বামবা। বর্তমানে সংগঠনের সদস্য সংখ্যা ২৫টি। এর মধ্যে রয়েছে আর্বোভাইরাস, অর্থহীন, আর্টসেল, অ্যাভয়েডরাফা, ব্যান্ড লালন, ব্ল্যাক, বেদুঈন, ক্রিপটিক ফেইট, দলছুট, দৃক, ফিডব্যাক, এলআরবি, মেকানিক্স, মাইলস, নেমেসিস, অবসকিউর, পাওয়ারসার্জ, পেন্টাগন, রেনেসাঁ, শিরোনামহীন, শূন্য, সোলস, দ্য ট্র্যাপ, ভাইকিংস ও ওয়ারফেইজ।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: