ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীকে অপসারণ, স্থলাভিষিক্ত হলেন লিজ ট্রাস

যুক্তরাজ্যের মন্ত্রিসভায় ব্যাপক রদবদল শুরু হয়েছে। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন লিজ ট্রাস। তিনি আগে নারী ও সমঅধিকার মন্ত্রী ছিলেন এবং আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী হিসেবে কাজ করেছেন। খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৫ সেপ্টেম্বর) ব্রিটিশ মন্ত্রিসভায় বেশ কয়েকটি পদে রদবদল আনা হয়েছে। সেই ধারাবাহিকতায় সরিয়ে দেওয়া পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব’কে। তার স্থলাভিষিক্ত হয়েছেন লিজ ট্রাস।

No description available.

একজন সাবেক বাণিজ্যমন্ত্রী হিসেবে তিনি আন্তর্জাতিক কূটনৈতিক সার্কিটের একজন পরিচিত ব্যক্তিত্ব। বহুল আলোচিত ব্রেক্সিটের পরে প্রতিস্থাপন করতে হবে এমন বাণিজ্য চুক্তি নিয়েও আলোচনা করেছেন।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া দ্বিতীয় নারী তিনি। এর আগে প্রথম নারী হিসেবে এই পদে নিযুক্ত হয়ে ইতিহাস গড়েছিলেন মার্গারেট বেকেট।

তিনি ডাউনিং স্ট্রিটে পৌঁছানোর আগেই ডমিনিক রাব অফিস থেকে চলে যান। তাকে এখন উপ-প্রধানমন্ত্রী ও বিচারমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। দেশটির মন্ত্রিসভার পদের মান অনুযায়ী, এটি পররাষ্ট্রমন্ত্রীর থেকেও কম গুরুত্বপূর্ণ।

রাবের বিরুদ্ধে অভিযোগ, তিনি কিছু কর্মকর্তা এবং রাষ্ট্রদূতদের বিশ্বাস হারিয়েছেন। এছাড়া তালেবানরা কাবুল দখল করার সময় তিনি ছুটিতে ছিলেন এবং পরবর্তীতে নাগরিকদের আফগানিস্তান থেকে নিরাপদে নিয়ে আসার সময় তার ভুল ব্যবস্থাপনা। যার কারণে কিছু লোক যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে বের হতে পারেনি।

ইত্তেফাক/টিএ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: