ব্যাংক-গণমাধ্যমে নারীদের চাকরি নিষিদ্ধের প্রজ্ঞাপন দেবে তালেবান

আফগানিস্তানে ব্যাংক ও গণমাধ্যমের মতো প্রতিষ্ঠানে নারীদের চাকরি নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করবে তালেবান। আফগানিস্তানে তালেবানের অন্তর্বর্তী সরকার গঠনের ৭ দিন পর বুধবার (১৫ সেপ্টেম্বর) এমন ঘোষণা দিলেন তালেবানের শীর্ষ নেতা ওয়াহিদুল্লাহ হাশেমি।

রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়াহিদুল্লাহ হাশেমি বলেন, আফগান নারীদের স্বাধীনভাবে যেকোনো কর্মস্থলে যাওয়ার অনুমতি দেওয়ার ব্যাপারে আন্তর্জাতিক চাপ রয়েছে। তবে চাপ থাকলেও পরিপূর্ণভাবে ইসলামি শরিয়ত ও আইন অনুযায়ী তাদের চলতে হবে।

Waheedullah Hashimi (C), a senior Taliban commander, gestures as he speaks with Reuters during an interview at an undisclosed location near Afghanistan-Pakistan border August 17, 2021. Picture taken August 17, 2021. REUTERS/Stringer

হাশেমির বক্তৃব্য উদ্ধৃত করে রয়টার্সের প্রতিবেদনে আর বলা হয়েছে, আফগানিস্তানে নারী ও পুরুষকে একসঙ্গে কাজ করতে দেওয়া হবে না। তিনি বলেন, আমরা আফগানিস্তানে ইসলামি শরিয়ত প্রতিষ্ঠার জন্য ৪০ বছর ধরে সংগ্রাম করেছি। আর ইসলামি শরিয়ত কোনো অবস্থায় এক ছাদের নিচে অপরিচিত নারী-পুরুষকে একসঙ্গে কাজ করার অনুমতি দেয় না।

নারীদের চিকিৎসাবিদ্যা ও শিক্ষকতায় অবদানের ক্ষেত্রে এক প্রশ্নের জবাবে হাশেমি বলেন, নারীদের চিকিৎসাবিদ্যা অর্জনসহ শিক্ষকতার চাকরি করতে দেওয়া হবে। কারণ, এসব সেক্টরে নারীদের প্রয়োজন রয়েছে। তবে হাসপাতাল, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে নারীদের জন্য সম্পূর্ণ পৃথক ব্যবস্থা রাখা হবে।

হাশেমির এমন বক্তব্যে আফগানিস্তানের নতুন অন্তর্বর্তী সরকারের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়েছে কি না, তা এখনো স্পষ্ট নয়। অনানুষ্ঠানিকভাবে এ ধরনের বক্তব্য প্রচার করে নারী স্বাধীনতার ব্যাপারে আন্তর্জাতিক সমাজের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করার কৌশলও নিয়ে থাকতে পারে তালেবান।

ইত্তেফাক/এএইচপি

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: