‘টিকা নিন, নইলে মরতে হবে’ জার্মান স্বাস্থ্যমন্ত্রীর কড়া হুঁশিয়ারি

বার্লিন, ২৩ নভেম্বর – বিশ্বব্যাপী করোনা ভাইরাসের নতুন ঢেউ আসতে শুরু করায় নিজ দেশের নাগরিকদের দ্রুত টিকা নেওয়ার তাগিদ দিয়েছেন জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান। করোনার ডেল্টা ধরনকে প্রতিহত করতে হলে টিকার বিকল্প নেই বলেও নাগরিকদের হুঁশিয়ার করে দেন। সোমবার এক প্রতিবেদক এই খবর জানায় সংবাদমাধ্যম।

নাগরিকদের প্রতি করোনার টিকা নিতে আহ্বান জানিয়ে জার্মান স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নিন। নইলে এবারের শীত মৌসুম শেষ হতে হতে হয় সবাই করোনায় ভুগবেন, নয়তো মরবেন।

করোনা সংক্রমণের চতুর্থ ঢেউয়ের ঝুঁকির মুখে পড়ার এই পরিস্থিতিতে দেশটির সংক্রমণ বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী স্পান বলেন, সবার জন্য করোনার টিকা বাধ্যতামূলক করার পক্ষে আমি নই। তবে নৈতিক দায়িত্ববোধ থেকে সবার টিকা নেওয়া উচিত। কেননা, এর ফলে একদিকে যেমন নিজের সুরক্ষা নিশ্চিত করা যাবে। অন্যদিকে অন্য মানুষের সুরক্ষাও নিশ্চিত হবে।

জনগণের প্রতি টিকা নেওয়ার আহ্বান জানিয়ে জেনস স্পান আরও বলেন, স্বাধীনতা মানে দায়িত্ববান হওয়া। করোনার টিকা নেওয়ার মাধ্যমে সমাজের প্রতি আপনার দায়িত্ব পালন করুন।

জার্মানির মোট জনসংখ্যার ৬৮ শতাংশ করোনার টিকার পূর্ণাঙ্গ ডোজের আওতায় এসেছে। তবে এই হার পশ্চিম ইউরোপের অন্যান্য দেশের তুলনায় বেশ কম। এর মধ্যেই সংক্রমণের চতুর্থ ঢেউয়ের ঝুঁকি জার্মান সরকারকে চিন্তায় ফেলেছে। প্রতি দিনই দেশটিতে নতুন সংক্রমণের সংখ্যা বাড়ছে। ইতিমধ্যে দেশটির অনেক হাসপাতাল করোনা রোগীতে পূর্ণ হয়ে গেছে।

মহামারি শুরুর পর থেকে এখন জার্মানিতে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ৩০ হাজার ছয়শোর বেশি। বর্তমানে একদিনে বিশ্বে করোনা রোগী শনাক্তের এটাই সর্বোচ্চ সংখ্যা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৩ নভেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: