ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিহত বেড়ে ১২

ম্যানিলা, ১৭ ডিসেম্বর – ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আজ শুক্রবার সুপার টাইফুন ‘রাই’র আঘাতে এখন পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, টাইফুনের আঘাতে গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে গেছে। গ্রামগুলোতে বন্যার সৃষ্টি হয়েছে। দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলের ঘরবাড়ি ও রিসোর্ট থেকে ৩ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ওইসব অঞ্চলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

জাতীয় দুর্যোগ সংস্থার নির্বাহী পরিচালক রিকার্ডো জালাদ এক ব্রিফিংয়ে বলেন, ‘সিয়ারগাও দ্বীপটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ভিসায়াস এবং দক্ষিণ দ্বীপ মিন্দানাওয়ে ঝড়ের পর এখন পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।’

ফিলিপাইনে টাইফুনের আঘাত, নিহত বেড়ে ১২

জালাদ আরও বলেন, ‘প্রাদেশিক দুর্যোগ কার্যালয়সহ অন্যান্য ভবনগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। মনে হচ্ছে, একটি বোমা আঘাতে এগুলো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।’

জানা গেছে, সুপার টাইফুনটি স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার ফিলিপাইনের জনপ্রিয় পর্যটন দ্বীপ সিয়ারগাওয়ের স্থলভাগে আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৭৫ কিলোমিটার। চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী টাইফুনের মধ্যে রাই অন্যতম। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের স্থানীয় প্রধান আলবার্তো বোকানেগ্রা বলেন, এই দানবীয় ঝড়টি খুবই ভয়ংঙ্কর।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১৭ ডিসেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: