সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৪

খার্তুম, ৩১ ডিসেম্বর – সেনা অভ্যুত্থানের জেরে সুদানে বিক্ষোভ চলছেই। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দেশটির সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বিক্ষোভ চলাকালে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও চারজনের প্রাণ গেছে বলে জানা গেছে। টানা কয়েক মাস ধরে চলা আন্দোলনে প্রাণ গেছে অনেক আন্দোলনকারীর। আহত হয়েছেন আন্দোলনকারীসহ বহু মানুষ।

জানা গেছে, বৃহস্পতিবার রাজধানী খার্তুম এবং আশপাশের কয়েকটি শহরে বিক্ষোভে জড়ো হন কয়েক হাজার মানুষ। এসময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদুনে গ্যাস ও সাউন্ড গ্রেনেড ছোড়া হয়। গুলি চালানোরও অভিযোগ করেন বিক্ষোভকারীরা।

দ্য সেন্ট্রাল কমিটি অব সুদানিস ডক্টরস (সিসিএসডি) জানায়, বিক্ষোভ চলাকালে নিরাপত্তাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন চারজন।

স্থানীয় সময় শুক্রবার (৩১ ডিসেম্বর) এক বিবৃতিতে দেশটির পুলিশ কর্তৃপক্ষ চারজনের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। তারা আরও জানায়, এসময় ২৯৭ জন বিক্ষোভকারী ও ৪৯ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

গত ২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেফতারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

এ ঘটনার পরপরই সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে রাস্তায় নামেন সুদানের হাজার হাজার মানুষ। নিন্দার ঝড় ওঠে আন্তর্জাতিক অঙ্গনেও। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায় এরই মধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সুদানে তিন দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/৩১ ডিসেম্বর ২০২১

সুদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৪

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: