সাধারণ ক্ষমার সাথে নতুন ১৮টি ডিক্রি জারি করলেন আখুন্দজাদা

কাবুল, ৩১ ডিসেম্বর – তালেবানের শীর্ষ নেতা মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদা সরকারি কর্মকর্তাদের ইসলামিক আমিরাত ঘোষিত ‘সাধারণ ক্ষমা’র প্রতি সম্মান দেখানোর নির্দেশ জারি করেছেন।

দক্ষিণ কান্দাহার প্রদেশে স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এটাসহ ১৮ দফা ডিক্রি জারি করেন।

আফগানিস্তানের স্থানীয় জনপ্রিয় সংবাদমাধ্যম তোলো নিউজের খবরে বলা হয়েছে, তালেবানের শীর্ষ নেতা এমন এক সময় এই নির্দেশনা জারি করলেন যখন, সাবেক সরকারের এক কর্মকর্তাকে মারধরের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে। ক্ষমতায় আহরণের পর তারা সাবেক সরকারের সঙ্গে কাজ করা নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাসহ সকল কর্মকর্তার প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করে। কিন্তু গত কয়েক মাসে অভিযোগ উঠেছে, তালেবান সাবেক সরকারের কর্মকর্তাদের জোরপূর্বক তুলে নিয়ে হত্যা করছে।

বুধবার কান্দাহারে তালেবানের শীর্ষ নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা সাধারণ ক্ষমার প্রতি শ্রদ্ধা দেখানোসহ ১৮ দফা ডিক্রি জারি করেন।

এই ১৮ দফার প্রথম দফাতে সাবেক সরকারের সঙ্গে কাজ করা সামরিক কর্মকর্তাদের শাস্তি না দিতে এবং বিরক্ত না করতে বলা হয়েছে।

কান্দাহার গভর্নরের মুখপাত্র মাহমুদ আজম বলেন, নতুন ডিক্রিতে সুপ্রিম লিডার আখুন্দজাদা সাধারণ জনগণের সঙ্গে ভালো ব্যবহার করতে নির্দেশ দিয়েছেন। এছাড়া যোগ্য লোককে দায়িত্ব পালন করতে দেওয়াসহ জনগণের প্রতি দেশ না ছাড়ার আহ্বান জানিয়েছেন।

এছাড়া ডিক্রিতে জাতীয় ঐক্য এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য তালেবান কর্মকর্তাদের পারস্পারিক গ্রহণযোগ্যতা তৈরির প্রচেষ্টা চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আফগানিস্তানের সামরিক বিশেষজ্ঞ হিকমাতুল্লাহ হিকমত তালেবানের প্রতি সামরিক বাহিনীকে রক্ষার আহ্বান জানিয়েছেন। এটা না করা হলে তালেবান আফগানদের বিশ্বাস হারাবে এবং এটা অসন্তুষ্টিরও কারণ হবে বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: যুগান্তর
এম ইউ/৩১ ডিসেম্বর ২০২১

সাধারণ ক্ষমার সাথে নতুন ১৮টি ডিক্রি জারি করলেন আখুন্দজাদা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: