‘বিশ্বাসঘাতকতার’ অভিযোগে কাজাখস্তানের সাবেক গোয়েন্দাপ্রধান আটক

নুর-সুলতান, ০৮ জানুয়ারি – কাজাখস্তানের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থার সাবেক প্রধানকে গুরুতর বিশ্বাসঘাতকতার অভিযোগে আটক করা হয়েছে। চলমান সহিংস বিক্ষোভের মধ্যে যাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানায়।

জাতীয় নিরাপত্তা কমিটি বা কেএনবি শনিবার এক বিবৃতিতে জানায়, গুরুতর বিশ্বাসঘাতকতার অভিযোগে তদন্ত শুরু হওয়ার পর কাজাখস্তানের প্রতিষ্ঠাকালীন রাষ্ট্রপতি নূরসুলতান নাজারবায়েভের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সাবেক প্রধান করিম মাসিমভকে বৃহস্পতিবার আটক করা হয়েছে।

এতে আরও বলা হয়, চলতি বছরের ৬ জানুয়ারি জাতীয় নিরাপত্তা কমিটি গুরুতর বিশ্বাসঘাতকতার অভিযোগের তদন্তে নামে। তিনি এ অপরাধ করেছেন— এমন সন্দেহে একই দিন কেএনবির সাবেক প্রধান কেকে মাসিমভকে আটক করা হয়েছে। তাকে রাখা হয়েছে একটি অস্থায়ী বন্দিশালায়।

কয়েকদিন সহিংসতার পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা শুক্রবার দেশটির প্রধান শহর আলমাতির সড়কে শক্তিশালী অবস্থান নিশ্চিত করতে পেরেছে বলে মনে করা হচ্ছে।

এদিকে রুশ সমর্থিত প্রেসিডেন্ট কাসিম-জোমার্ত তোকায়েব জানিয়েছেন, দেশজুড়ে বিক্ষোভ দমানোর জন্য তিনি সেনাদের কোনো সতর্কসংকেত ছাড়াই গুলি করার নির্দেশ দিয়েছেন।

বিক্ষোভ দমনে সহায়তার জন্য রাশিয়া কাজাখস্তানে সেনা পাঠানোর একদিন পর শুক্রবার আলমাতির রাস্তায় পুলিশ সদস্যদের টহল দিতে দেখা গেছে। রাস্তায় ছড়িয়ে ছিটিয়ে আছে ধ্বংসাবশেষ। এসবের মধ্যে পুলিশ সদস্যদের টহল দেওয়ার সময় শোনা গেছে গুলির শব্দ।

মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানে জ্বালানির দাম বৃদ্ধির কারণে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এতে নিরাপত্তা বাহিনীর সদস্যদের ছোড়া গুলিতে প্রাণ হারিয়েছেন বহু বিক্ষোভকারী।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৮ জানুয়ারি ২০২২

‘বিশ্বাসঘাতকতার’ অভিযোগে কাজাখস্তানের সাবেক গোয়েন্দাপ্রধান আটক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: