কর্মদিবস ও জুমার সময়সূচি চুড়ান্ত করল আরব আমিরাত

আবুধাবি, ০৮ জানুয়ারি – মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতে সাপ্তাহিক কর্মদিবস ও শুক্রবার জুমার নামাজের সময়সূচি চুড়ান্ত হয়েছে।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, এ পরিবর্তনের ফলে ইতিহাসে প্রথমবার জুমার দিনে কর্মব্যস্ত দিন পার করলো উপসাগরীয় দেশ। এদিন দেশটির কর্মজীবীরা যেমন অফিস করেছেন ঠিক তেমনি ক্লাস করেছে স্কুলের শিক্ষার্থীরাও।

শুক্রবার আমিরাত কেন্দ্রীয় সরকারের মিডিয়া কার্যালয় থেকে প্রকাশিত বিস্তারিত আদেশে বলা হয়, নতুন বছরে দেশজুড়ে সাপ্তাহিক কর্মদিবস হবে সাড়ে ৪ দিন। সাপ্তাহিক ছুটি শুরু হবে শুক্রবার দুপুরের পর থেকে রোববার পর্যন্ত।

গত ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাত সরকারি খাতে আকস্মিকভাবে সাপ্তাহিক ছুটি পরিবর্তনের ঘোষণা দেয়। শুক্রবার ছুটির দিন পরিবর্তন করে করা হয় শনিবার ও রোববার।

২০০৬ সাল পর্যন্ত দেশটিতে সাপ্তাহিক ছুটির দিন পালন হত বৃহস্পতি ও শুক্রবার। দেশটিতে জুমা উপলক্ষ্যে শুক্রবার সবসময়ই ছুটির দিন ছিল।

আন্তর্জাতিক বাণিজ্য সুবিধাজনক করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে দাবি আমিরাত সরকারের। কিন্তু সমস্যা দেখা দেয় শুক্রবারের জুমার নামাজের সময়সূচি নিয়ে। এই দিনটি কর্মদিবস হিসেবে অন্তর্ভূক্ত হওয়ায় ভোগান্তিতে পড়েন দেশটির মুসলিম জনগণ।

শুক্রবার নতুন সময়সূচি ঘোষণার মধ্যে দিয়ে সেই সমস্যার সুরাহার নির্দেশনা দেয় সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় সরকার।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৮ জানুয়ারি ২০২২

কর্মদিবস ও জুমার সময়সূচি চুড়ান্ত করল আরব আমিরাত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: