সাগরতলে অগ্ন্যুৎপাতের পর টোঙ্গায় সুনামি

নুকুআলোফাত, ১৫ জানুয়ারি – দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সুনামি আঘাত হেনেছে। শনিবার এটি আঘাত হেনেছে বলে জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার সাগরের তলদেশে থাকা হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই আগ্নেয়গিরিটি অগ্নুৎপাত শুরু করে। এতে দক্ষিণ প্রশান্ত মহাসাগরজুড়ে কম্পনের সৃষ্টি হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা কয়েকটি ছবিতে দেখা গেছে, টোঙ্গাতে বিশাল ঢেউ একটি গির্জা ও কয়েকটি বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। রাজধানী নুকুআলোফাতে আগ্নেয়গিরির উৎক্ষিপ্ত ছাই পড়তে দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

আগ্নেয়গিরিটি সাগরের যে এলাকায় অবস্থিত সেখান থেকে টোঙ্গার রাজধানীর দূরত্ব মাত্র ৬৫ কিলোমিটার। সুনামি সতর্কতা জারির পরপর স্থানীয়দের উঁচু জায়গায় সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

টোঙ্গার বাসিন্দা মেরি তাউফা জানান, তার পরিবার যখন নৈশভোজের প্রস্তুতি নিচ্ছিল তখনই অগ্নুৎপাত শুরু হয়। তার ছোট ভাই ভেবেছিল আশেপাশে কোথাও হয়তো বোমা বিস্ফোরিত হয়েছে। আতঙ্কে আশেপাশের সবাই নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছিল।

তিনি বলেন, ‘আপনি সব জায়গায় শুধু চিৎকার শুনতে পেতেন, মানুষ নিরাপত্তার জন্য চিৎকার করছিল, সবাইকে উঁচু জায়গায় যাওয়ার জন্য চিৎকার করা হচ্ছিল।’

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/১৫ জানুয়ারি ২০২২

সাগরতলে অগ্ন্যুৎপাতের পর টোঙ্গায় সুনামি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: