ছয়জাতির সাথে পরমাণু আলোচনায় অগ্রগতি

this is caption

ভিয়েনায় শুরু হওয়া বিশ্বের শক্তিশালী ছয়জাতির সাথে ইরানের পরমাণু আলোচনায় অগ্রগতি হয়েছে। উভয় পক্ষের কর্মকর্তারা এ দাবি করেছেন।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, একটি চূড়ান্ত চুক্তি স্বাক্ষর করার জন্য আগামী মাসে চুক্তির খসড়া তৈরির কাজ শুরু হবে।

বৃহস্পতিবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য, রাশিয়া ও চীনের সাথে ইরানের এ আালোচনা শুরু হয়।

আলোচনায় জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক একজনসিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, “কিভাবে একটি চূড়ান্ত চুক্তিতে পৌঁছাযায় সে ব্যাপারে আমরা একটি পরিকল্পনা তৈরি করেছি। সে পরিকল্পনার পাশাপাশিখসড়া তৈরির কাজ আমরা মে মাসে শুরু করব।”

ওইমার্কিন কর্মকর্তা বলেন, “নির্ধারিত ছয় মাসের মধ্যে চূড়ান্ত চুক্তি সইকরার ব্যাপারে সব পক্ষ প্রতিশ্রুতিবদ্ধ। আমরা যে এটি করতে পারবো সেব্যাপারে আমি নিশ্চিত। 

ইরানের শান্তিপূর্ণপরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমাদের সৃষ্ট সংকট সমাধানের লক্ষ্যে গত বছরের ২৪নভেম্বর জেনেভোয় দু’পক্ষ একটি অন্তর্বর্তী চুক্তি সই করেছে। ছয়মাসব্যাপী চুক্তিটি গত ২০ জানুয়ারি থেকে বাস্তবায়ন শুরু হয়েছে।

ছয় মাসের চুক্তিঅনুযায়ী ইরান তার পরমাণু কর্মসূচিতে কিছু পরিবর্তন আনবে এবং পশ্চিমাদেশগুলো তেহরানের ওপর আরোপিত কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে। একইসাথেচুক্তির এ সময়ে ইরানের ওপর নতুন করে কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা যাবে না। আইআরআইবি।

শাতৈ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: