বিজেপিই ভারতের নতুন সরকার গঠন করছে!

this is caption

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে দেশটির ৪৫.৭% ভোটার বিজেপির (ভারতীয় জনতা পার্টি) নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। একইসাথে ২১৫ থেকে ২২৫টি আসনে জয়লাভ করবে বিজেপি। এর মধ্য দিয়ে প্রবলভাবে ধারণা করা হচ্ছে বিজেপিই ভারতের নতুন সরকার গঠন করতে যাচ্ছে।

দেশজুড়ে জি নিউজ ও তালিমরিসার্চ সেন্টারের এক সমীক্ষার ভিত্তিতে এ তথ্য উঠে আসে।

শুক্রবার জি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সমীক্ষা অনুযায়ী দেশের ৩৫.৭% ভোটার বিজেপির পক্ষে ভোট দিতে চান। ১৯.৯% ভোটার জানিয়েছেন তারা কংগ্রেসকে ভোট দেবেন। এই তালিকায় তিন নম্বরে রয়েছে বিএসপি।

এছাড়া দেশের ৩.৫% ভোটার ক্ষমতায় মায়াবতীর দলকে দেখতে চান। আর আম আদমি পার্টির পক্ষে রায় দিয়েছেন ২.৯% ভোটার। তৃণমূল কংগ্রেস ও সমাজবাদী পার্টির মত আঞ্চলিক দলগুলোর পক্ষে২.১ শতাংশ ভোটাররা মত দিয়েছেন।

সমীক্ষায় বলা হয়, বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী নরেন্দ্র মোদীকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান দেশের ৪৫.৭% জনতা। ২১.৩% ভোটার মত দিয়েছেন রাহুল গান্ধীর হয়ে। ভোটারদের পছন্দের ভিত্তিতে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে অরবিন্দ কেজরিওয়াল (৪%) ও মায়াবতী (৩.৭%)।

এছাড়া২১৫ থেকে ২২৫টি আসন থাকবে বিজেপির দখলে। যেখানে কংগ্রেসের ১২১ থেকে ১৩২টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

নির্বাচনের মূল ইস্যু দ্রব্যমূল্য বৃদ্ধি (৬৫.৪%), দুর্নীতি (৪৬.৫%) ও বেকারত্ব (৪৫%)। এছাড়া অর্থনৈতিক উন্নতি, রাস্তা, বিদ্যুৎ, পানি,নিরাপত্তার অভাবও এবারের নির্বাচনের ফলাফলের উপর প্রভাব ফেলতে পারে।

তবে মাত্র ৬.৯% ভোটার সাম্প্রদায়িকতাকে এবারের নির্বাচনের একটি ইস্যু বলে মনে করছেন।

শাতৈ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: