rankmath তৃতীয় দফায় রেকর্ডসংখ্যক মানুষের ভোট

তৃতীয় দফায় রেকর্ডসংখ্যক মানুষের ভোট

this is caption

ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় রাজধানী দিল্লি এলাকায় রেকর্ডসংখ্যক মানুষ ভোট দিয়েছেন। জি নিউজ।

রাজধানী দিল্লিসহ দেশের এগারোটি রাজ্য এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলের একানব্বইটি লোকসভা আসনে বৃহস্পতিবার ছিল তৃতীয় দফার ভোট।

কেরলের ২০ আসন, মহারাষ্ট্র, ওড়িশা, হরিয়ানা, উত্তরপ্রদেশের ১০টি করে আসন, মধ্যপ্রদেশের ৯টি আসন, দিল্লির ৭টি, বিহারের ৬টি, রাজস্থানের ৫টি, ছত্ত্বীসগড়, চন্ডীগড়, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবরে একটি করে আসনে ভোট হয়।

তৃতীয় দফায় এই ৯১টি আসনে ভোট দিলেন প্রায় বারো কোটি ভোটার। এসব ভোটের মধ্য দিয়েই ৯১ জন লোকসভা প্রতিনিধির ভাগ্য নির্ধারিত হবে।

নির্বাচন কমিশন জানিয়েছে, দিল্লিতে এবার রেকর্ড ৬৪%ভোট পড়েছে। ২০০৯ সালের তুলনায় যাপ্রায় ১২% বেশি।উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, কংগ্রেস সভানেত্রী সোনিয়াগান্ধী, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল তৃতীয় দফাতে নিজেদের ভোটাধিকারপ্রয়োগ করেন।

নির্বাচন কমিশনের হিসাবে, দু জায়গায় ভোট পড়েছে যথাক্রমে ৬৮% ও৭১%। উত্তরপ্রদেশের দশটি লোকসবাকেন্দ্রে গড়ে ভোট পড়েছে ৬৫%। এবং কেরলের কুড়িটি আসনে ভোট পড়েছে ৭৪%।

মাওবাদী হামলার ফলে তৃতীয় দফায় ছত্তীসগড়ের বাস্তারে সবচেয়ে কম ৪৭% ভোট পড়েছে।

যদিও কমিশন সূত্রে জানা গেছে, ২০০৯-এর তুলনায় তা প্রায় ৪% বেশি। বাকি রাজ্যগুলোতেও উল্লেখযোগ্য হারে ভোট পড়েছে বলে দাবি কমিশনের।

এদিকে, ভোটের হার দেখে খুশি বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। টুইটারে এর জন্য মানুষকে ধন্যবাদও জানিয়েছেন তিনি। আশা করেছেন বাকি নির্বাচনগুলোতেও এই রেকর্ড বজায় থাকবে।

শাতৈ

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: