চীনে আগস্টে ছড়িয়েছিল করোনা: হার্ভার্ডের গবেষণা

চীনে করোনা ভাইরাস সম্ভবত ২০১৯ সালের আগস্টের শুরুর দিকে ছড়িয়েছিল। চীনের উহানের হাসপাতালের ভ্রমণ প্যাটার্নের স্যাটেলাইট চিত্র ও ইন্টারনেট সার্চের তথ্য বিশ্লেষণ করে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকেরা এই তথ্য জানান।

প্রতিবেদনে বলা হয়েছে, স্যাটেলাইটের মাধ্যমে উহানের হাসপাতালের পার্কিং লটের ‘হাই রেজল্যুশন’ সম্পন্ন ছবি গবেষণায় ব্যবহার করা হয়েছে। সেইসঙ্গে ইন্টারনেট সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করা ‘কফ’ ও ডায়রিয়া’ সম্পর্কিত প্রশ্নের তথ্য বিশ্লেষণ করা হয়।

এর আগে চীন জানায় হুবেই প্রদেশের উহানে গত বছরের ডিসেম্বরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। তবে হার্ভার্ডের গবেষণায় নতুন এ তথ্য এল।

হার্ভার্ডের গবেষণায় বলা হয়েছে, ওই সময়ে উহানের পাঁচটি হাসপাতালের পার্কিংয়েঅনেক বেশি গাড়ি দেখা গেছে। সেইসঙ্গে দেশটির বাইডু সার্চ ইঞ্জিনে আগস্টে সংক্রামক রোগ বিষয়ে অনেক মানুষ তথ্য জানতে চেয়েছেন।

হার্ভার্ডের ড্যাশ সার্ভারে প্রকাশিত প্রতিবেদনে বোস্টন শিশু হাসপাতালের প্রধান উদ্ভাবনী কর্মকর্তা জন ব্রাউনস্টেইন লিখেছেন, ২০১৯ সালের আগস্ট থেকে উহানের বিভিন্ন হাসপাতালের ব্যস্ততা বাড়তে থাকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, স্যাটেলাইট ইমেজ থেকে গবেষকেরা উহানের হাসপাতালের ২০১৮ সালের অক্টোবরের অবস্থা পর্যবেক্ষণ করেছেন। সেসময় উহানের সবচেয়ে বড় হাসপাতাল তিয়ানজুতে ১৭১টি গাড়ি ছিল। এরপর এক বছর বাদে এই সময়ে হাসপাতালটিতে ২৮৫টি গাড়ি দেখা গেছে। সেইসঙ্গে আশপাশের রাস্তায় যানজট বৃদ্ধি পেয়েছে ৬৭-৯০ শতাংশ পর্যন্ত।

এদিকে বিশ্বে বহু দেশ যখন এই ভাইরাসে বিপর্যস্ত, চীন ইতোমধ্যে এই ভাইরাস নিয়ন্ত্রণে এনেছে। দেশটি নতুন করে এই ভাইরাসে শনাক্তের খবর নেই।

এখন পর্যন্ত বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৭০ লাখের বেশি মানুষ। মৃত্যু ছাড়িয়েছে চার লাখ। রয়টার্স, সিএনএন, স্ট্রেইট টাইমস, ওয়ার্ল্ডওমিটার।

ইত্তেফাক/এসআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: