অবনতির দিকে বৈশ্বিক করোনা পরিস্থিতি: ডাব্লিউএইচও

দিন দিন অবনতির দিকে যাচ্ছে বৈশ্বিক করোনা পরিস্থিতি। পৃথিবীজুড়ে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭০ লাখের কোঠা। প্রতিদিনই বাড়ছে নতুন করে আক্রান্তের সংখ্যাও। রবিবার একদিকে যেমন বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে, তেমনি প্রতিদিনের নতুন করে আক্রান্তের সংখ্যার দিক থেকে হয়েছে নতুন রেকর্ড।

বিশ্বজুড়ে পরিস্থিতির আরো অবনতি হতে পারে এবং আক্রান্ত দেশগুলোকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়ে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) ডিরেক্টর জেনারেল ড. টেডরোস আধানম বলেন, গত ১০ দিনের মধ্যে নয়দিনই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে এক লাখেরও বেশি করে। সর্বশেষ রবিবার এই সংখ্যা ছিল এক লাখ ৩৬ হাজার, যা বিশ্বজুড়ে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড।

যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম দ্যা নিয় ইয়র্ক টাইমসের এক হিসেবে দেখা যায়, ৭০ লাখেরও বেশি মানুষ এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং অন্তত চার লাখ মানুষ এই ভাইরাসের সংক্রমণের ফলে প্রাণ দিয়েছেন। মৃত্যুর এই সংখ্যার প্রায় চার ভাগের এক ভাগ মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রেই।

এ সময় ড. টেডরোস বিভিন্ন দেশে বর্ণবাদ বিরোধী বিক্ষোভকারীদের করোনার বিষয়ে সাবধানতা অবলম্বনের আহ্বান জানান এবং তাদের সামাজিক দূরত্ব বজায় রাখাসহ মাস্ক ব্যবহার, হাত ধোয়া, নিয়ম মেনে হাঁচি-কাশি দেওয়া ইত্যাদি পরামর্শ দেন। এছাড়াও কেউ অসুস্থ হয়ে পড়লে এ সময় তাকে ঘরে থাকার অনুরোধও করেন।

তিনি বলেন, যেহেতু কিছু দেশে বিভিন্ন কারণে আবারো জনসমাগম বাড়তে শুরু করেছে, তাই আমরা অনুরোধ করবো সেখানে যেন ভাইরাসটির সংক্রমণ না বেড়ে যায়, সেদিকে নজর রাখুন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা সকলের সমান অধিকারে বিশ্বাস করে এবং বিশ্বজুড়ে চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন রাখে। আমরা সব রকম বৈষম্যের বিরুদ্ধে। তাই আমরা সকল আন্দোলনকারীদের প্রতি অনুরোধ জানাই, আপনারা নিরাপদ থেকে আন্দোলন করুন।

ইত্তেফাক/জেডএইচডি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: