ফের পাল্টাল সুর, উপসর্গহীন রোগীরা করোনা কতটা ছাড়ায় জানা নেই ডব্লিউএইচওর

উপসর্গ নেই এমন করোনা আক্রান্ত ব্যক্তিদের থেকে সংক্রমণ ছড়ায় না বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকে ঘোষণা এলেও তা ফের উল্টে দিয়েছে সংস্থাটি নিজেই। কোনো লক্ষণ নেই—এমন রোগী থেকে করোনা ভাইরাস সংক্রমণ কতটা ছড়ায়, তা এখনো একটি ‘বড় অজানা’ হয়ে রয়েছে বলে জানায় সংস্থাটির একজন বিজ্ঞানী।

এর আগে গত সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভ্যান কেরখভ বলেন, উপসর্গ নেই এমন করোনা আক্রান্ত ব্যক্তিদের থেকে সংক্রমণ ছড়ায় না। যদি ছড়ায় সে ঘটনা ‘খুবই বিরল’।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, মারিয়ার বক্তব্য বিভ্রান্তির সৃষ্টি করে। তার এ বক্তব্যের পর স্বাস্থ্য বিশেষজ্ঞ ও চিকিৎসকেরা সামাজিক যোগাযোগের মাধ্যমে তীব্র প্রতিক্রিয়া দেখাতে শুরু করেন। এরপর আগের বক্তব্য থেকে সরে আসে ডব্লিউএইচও। গতকাল মঙ্গলবার এক ব্রিফ্রিং ডেকে মারিয়া বলেছেন, এই পর্যবেক্ষণ তুলনামূলকভাবে ছোট্ট অধ্যয়নের ভিত্তিতে করা হয়েয়ে। তবে উপসর্গহীন রোগীদের থেকে ভাইরাস সংক্রমণ কতটা ছড়ায়, তা এখনো একটি ‘বড় অজানা’ হয়ে আছে।

মারিয়া বলেন, যেসব দেশে কঠোরভাবে কন্টাক্ট ট্রেসিং করা হয়েছে, সেসব দেশ থেকে পাঠানো তথ্য-উপাত্তর ভিত্তিতে এমন সিদ্ধান্তের কথা জানানো হয়েছিল। তবে এ বিষয়ে আরও নিশ্চিত হওয়ার জন্য অধিকতর তথ্যের বিশ্লেষণ করা প্রয়োজন। এর জন্য আরও বেশি দেশ থেকে তথ্য দরকার। উপসর্গহীন রোগীরা করোনা কতটা ছাড়ায় এ ব্যাপারে সর্বসম্মত ও নিশ্চিত সিদ্ধান্ত নিতে হলে আরও গবেষণা প্রয়োজন।

এসময় মারিয়া এর আগের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে বলেন, এর আগে তার মূল্যায়ন ছিল নির্দিষ্ট গবেষণার ওপর ভিত্তি করে। যা পিয়ার রিভিউয়ের মধ্য দিয়ে যায়নি।

আরও পড়ুন: ভারতের দাবিকৃত ভূখণ্ড মানচিত্রে অন্তর্ভুক্ত করল নেপাল

মারিয়া বলেছেন, উপসর্গহীন রোগীদের ভাইরাস ছড়ানোর গাণিতিক মডেলিংয়ের বিস্তৃত পরিসর রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করে যে করোনা ভাইরাসযুক্ত প্রায় ১৬ শতাংশ মানুষের ক্ষেত্রে কখনোই লক্ষণ প্রকাশ পায় না, তবে তারা ভাইরাসটি ছড়িয়ে দিতে সক্ষম হতে পারে। কিছু অনুমান অনুযায়ী, প্রায় ৪০ শতাংশ উপসর্গহীন রোগী এটি ছড়াতে পারে। এএফপি, সিএনবিসি।

ইত্তেফাক/আরআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: