মার্কিন অভিধানে বদলে যাচ্ছে বর্ণবাদের সংজ্ঞা

বর্ণবাদ শব্দের সংজ্ঞা বদল করতে যাচ্ছে মার্কিন অনলাইন অভিধান (ডিকশনারি) ‘মেরিয়াম-ওয়েবস্টার’। কেনেডি মিচাম নামের এক কৃষ্ণাঙ্গ তরুণীর পরামর্শে এই সংজ্ঞার পরিবর্তন হচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের আইওয়ায় ড্রেক বিশ্ববিদ্যালয়ের সদ্য স্নাতক কেনেডি মিচাম শব্দটির সংজ্ঞা বদলানোর জন্য সরাসরি চিঠি দিয়েছিলেন মেরিয়াম-ওয়েবস্টার কর্তৃপক্ষকে। কারণ, তার মনে হয়েছিল, অভিধানে শব্দটির যে সংজ্ঞা রয়েছে, তার অর্থ দাঁড়ায়, বর্ণবাদের শিকার যেন শুধুই কোনও ব্যক্তি। মিচামের বক্তব্য ছিল, এটি কোনও ব্যক্তির বিষয় নয়। বিশেষ একটি গোষ্ঠীর ওপর নির্যাতন।

যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার জেরে আন্তর্জাতিক বর্ণবাদবিরোধী প্রতিবাদের মধ্যেই সংজ্ঞা পরিবর্তনের সিদ্ধান্ত নিলো ‘মেরিয়াম-ওয়েবস্টার’ । ‘সিমিলারওয়েব’ নামে একটি অনলাইন সমীক্ষক সংস্থা জানাচ্ছে, এ বছরের মে মাসে অনলাইনে মেরিয়াম-ওয়েবস্টার অভিধানের ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫ কোটি।মেরিয়াম-ওয়েবস্টার-এর এ়ডিটোরিয়াল ম্যানেজার পিটার সোকোলোওস্কি জানিয়েছেন, মিচামের পরামর্শ মেনে নেওয়া হয়েছে। শব্দটির সংজ্ঞা বদলানো হচ্ছে। অভিধানের পরবর্তী সংস্করণ সেই নতুন সংজ্ঞাটি থাকবে।

ইত্তেফাক/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: