বিদেশি শিক্ষার্থীদের নিয়ে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মামলা

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত প্রবাসী শিক্ষার্থীদের নিজ নিজ দেশে ফিরে যেতে ট্রাম্প প্রশাসন যে সিদ্ধান্ত নিয়েছে তার বিরুদ্ধে যৌথভাবে মামলা দায়ের করেছে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলোজি (এমআইটি)। বুধবার বোস্টনের ডিস্ট্রিক্ট আদালতে এ মামলা দায়ের করা হয়।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিপুল সংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়াশুনা করছেন। করোনা ভাইরাসের মহামারিতে এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশুনা সচল রাখতে অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় গত ৬ জুলাই একটি ঘোষণা দেয় মার্কিন প্রশাসন। এতে বলা হয়, যেসব বিদেশী শিক্ষার্থী অনলাইনে ক্লাস করার সুযোগ পাবে তাদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে। অন্যথায় তাদের বাধ্যতামূলকভাবে ফিরত পাঠানো হবে। মূলত এই আদেশের বিরুদ্ধে মামলা দায়ের করেছে হার্ভাড বিশ্ববিদ্যালয় ও এমআইটি।

মামলায় ট্রাম্প প্রশাসনের ওই ঘোষণাকে বেআইনি আখ্যা দেওয়া হয়েছে এবং ট্রাম্প প্রশাসনের দেওয়া নির্দেশ স্থগিতের আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন: লেবাননের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, গত মার্চ থেকে মার্কিন স্বরাষ্ট্র দপ্তরের দেওয়া নিয়ম মেনে চলছে তারা। এতে বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অবস্থান ও নতুন শিক্ষার্থীদের সেদেশে যাওয়ার অনুমতি দিয়েছে।

এনবিসিনিউজ জানায়, যুক্তরাষ্ট্রের বিদেশি শিক্ষার্থীদের এফ-১ভিসা দেওয়া হয়। কিন্তু যেসব বিশ্ববিদ্যালয় সম্পূর্ণভাবে অনলাইনে চলবে তাদের এফ-১ ভিসা দেওয়া হবে না বলে আদেশ জারি করে মার্কিন প্রশাসন। সেই সঙ্গে তারা আমেরিকায় প্রবেশের সুযোগও হারাবে। যা মেনে নেয়নি বিশ্ববিদ্যালয়গুলো।

সিএনএন বলছে, যুক্তরাষ্ট্রে কমপক্ষে দশ লক্ষ বিদেশি শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছে।

ইত্তেফাক/আরআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: