ফেসবুক, ইনস্টাসহ ৮৯ অ্যাপ ব্যবহার করতে পারবে না ভারতীয় সেনা

ভারতীয় সেনা জওয়ান ও কর্মকর্তারা ফেসবুক, ইনস্টাগ্রামসহ মোট ৮৯টি অ্যাপ ব্যবহার করতে পারবেন না। তথ্য ফাঁস আটকাতে এই ব্যবস্থা নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে ইতিমধ্যেই নিষিদ্ধ ৫৯টি চীনা অ্যাপ আছে। সেই সঙ্গে আছে ফেসবুক, ইনস্টাগ্রাম, জুম, স্ন্যাপ চ্যাট থেকে শুরু করে অ্যান্টিভাইরাস ৩৬০ সিকিউরিটিও। খবর ডয়চেভেলের।

অ্যাপগুলো ভারতীয় সেনা জওয়ান থেকে শুরু করে কর্মকর্তা পর্যন্ত কেউ ব্যবহার করতে পারবেন না। ১৫ জুলাইয়ের মধ্যে এসব অ্যাপ তাদের মোবাইল বা কম্পিউটার থেকে মুছে ফেলতে হবে। এই নির্দেশ পালন না করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। নৌবাহিনীর তরফ থেকে আগেই সব কর্মীকে বলা হয়েছে, তারা নৌঘাঁটি, ডকইয়ার্ড এবং রণতরিতে মোবাইল নিয়েই যেতে পারবেন না। কেউ ফেসবুক ব্যবহার করতে পারবেন না। বিশাখাপত্তনম ও মুম্বাই থেকে দুই জন পাকিস্তানের কাছে গোপন তথ্য পাচার করতে গিয়ে ধরা পড়ার পর নৌবাহিনী এই সতর্কতামূলক ব্যবস্থা নেয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং সেনা সূত্র জানায়, তথ্য পাচার রুখতে এই ব্যবস্থা নেওয়া জরুরি ছিল। পাকিস্তান ও চীন থেকে ভারতের সেনা জওয়ান ও কর্মীদের ওপর ডিজিটাল আক্রমণ চালানো হচ্ছে। তারা এভাবে গুরুত্বপূর্ণ তথ্য জানার চেষ্টা করছে। এসব অ্যাপ থেকে তারা অনেক গোপন খবর পাচ্ছে বা পাওয়ার সম্ভাবনা থাকছে।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: