যুক্তরাষ্ট্রের সঙ্গে আর বৈঠক চান না কিমের বোন

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকের বিষয়ে অনীহা প্রকাশ করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। শুক্রবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’কে কিম ইয়ো জং এমনটি জানান। তবে উত্তর কোরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থা পরিবর্তন হলে বৈঠক সম্ভব বলেও জানান কিম ইয়ো জং।

উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ’কে কিম ইয়ো জং বলেন, এই বছর আরেকটি বৈঠকের কোনো সম্ভাবনা নেই। তবে চমৎকার কিছুই হলে সেটি হতে পারে। যুক্তরাষ্ট্রের হুমকির কারণ হওয়ার ইচ্ছা নেই জানিয়ে কিম ইয়ো জং আরো বলেন, সব কিছুই সহজভাবে হবে যদি তারা আমাদেরকে একা ছেড়ে দেয় এবং কোনো উস্কানিও না দেয়।

এ সময় কিম জং ইয়ো আরো জানান, কিম জং উন ট্রাম্পকে শুভেচ্ছা জানাতে বলেছেন এবং তার সফলতার জন্য শুভকামনা জানিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে উত্তর কোরিয়ার পক্ষে পারমাণবিক নিরস্ত্রীকরণ করা সম্ভব নয় বলেও জানিয়ে দিয়েছেন কিম ইয়ো জং।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৃহস্পতিবার বলেছেন যে উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে বৈঠক আবার শুরুর বিষয়ে তিনি বেশ আশাবাদী।

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত তিন বার বৈঠক করলেও পারমাণবিক অস্ত্র নিয়ে কোনো সমাধানে পৌঁছাতে পারেননি।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: