এবার ভারতের বিরুদ্ধে বিস্ফোরক মন্তব্য নেপালের প্রধানমন্ত্রীর 

ভারতকে নিয়ে এবার বিস্ফোরক মন্তব্য করলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি ভারতকে সাংস্কৃতিক নিপীড়ন ও আগ্রাসনের জন্য অভিযুক্ত করেছেন। সেইসঙ্গে বলেন, বিজ্ঞানের ক্ষেত্রে নেপালের অবদানের অবমূল্যায়ন করা হয়েছে।

সোমবার নিজের বাসভবনে এক সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় কেপি শর্মা অলি এসব মন্তব্য করেন। তিনি বলেন, লক্ষ লক্ষ হিন্দুরা ভগবান রামের জন্মস্থান বলে যে প্রাচীন শহর অযোধ্যাকে বিশ্বাস করেন তা আসলে কাঠমাণ্ডুর কাছে অবস্থিত একটি ছোট্ট গ্রাম!

ওলির দাবি, রাম আসলে নেপালি।

অনুষ্ঠানে ওলি আরও বলেন, আমরা এখনও বিশ্বাস করি যে আমরা সীতাকে রাজকুমার রামকে দিয়েছিলাম তবে আমরা রাজপুত্রকেও দিয়েছি, অযোধ্যা থেকে। এই অযোধ্যা ভারতের অযোধ্যা নয়! এই অযোধ্যা বীরগঞ্জের একটি গ্রাম (নেপালের একটি জেলা যা রাজধানী কাঠমান্ডু থেকে ১৩৫ কিলোমিটার দূরে অবস্থিত)।

নেপালের প্রধানমন্ত্রী বলেন, সংস্কৃতিগতভাবে আমরা কিছুটা নিপীড়িত হয়েছি। সত্য ঘটনাগুলিকে দখল করে নেওয়া হয়েছে। সত্যিকারের অযোধ্যা নেপালে, ভারতে নয়। ভগবান রামও নেপালি, ভারতীয় নন।

নেপালের সংশোধিত মানচিত্রকে কেন্দ্র করে ইতিমধ্যেই ওলির সঙ্গে ভারতের সম্পর্ক তলানিতে ঠেকেছে। এরমধ্যে তিনি নতুন করে এই বিস্ফোরক মন্তব্য করলেন।

ইত্তেফাক/এসআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: