করোনার ভ্যাকসিনের সুসংবাদ আসতে পারে বৃহস্পতিবার

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভাইরাসের ভ্যাকসিনের ইতিবাচক সংবাদ বৃহস্পতিবার আসতে পারে। আইটিভির রাজনৈতিক সম্পাদক রবার্ট পেস্টন একটি সূত্রের বরাত দিয়ে বলেছেন, অক্সফোর্ডের সম্ভাব্য সিওভিআইডি- কোভিট ১৯ ভ্যাকসিনের প্রাথমিক পরীক্ষার বিষয়ে ইতিবাচক সংবাদের বিষয়ে বৃহস্পতিবারই ঘোষণা করা যেতে পারে।

সম্ভাব্য ভ্যাকসিনটি করোনা ভাইরোসের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে কিনা তা নির্ধারণের জন্য ইতিমধ্যে বৃহত্তর পর্যায়ে III মানব পরীক্ষায় রয়েছে, তবে এটি

আবিষ্কারকারীরা এখনও প্রথম পর্যায়ের ফলাফলের প্রতিবেদন করতে পারেন যা এটি নিরাপদ কিনা এবং এটি কোনও অনাক্রম্য প্রতিক্রিয়া প্রেরণা দেয় কি না তা দেখায়।

ভ্যাকসিন আবিষ্কারকারীরা এই মাসে বলেছিলেন, তারা এখন পর্যন্ত পরীক্ষাগুলোতে যে প্রতিরোধক প্রতিক্রিয়া দেখেছিল তাতে তারা উত্সাহিত হয়েছিল এবং তারা জুলাইয়ের শেষের মধ্যে প্রথম ধাপের তথ্য প্রকাশের আশা করেছিল।

করোনা মহামারীটি বন্ধ করার চেষ্টা করার জন্য বিশ্বজুড়ে ১০০ টিরও বেশি ভ্যাকসিন তৈরি ও পরীক্ষা করা হচ্ছে যা কয়েক হাজার মানুষকে হত্যা করেছে এবং বৈশ্বিক অর্থনীতিকে ধ্বংস করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী জুনে বলেছিলেন, অ্যাস্ট্রাজেনিকার পরীক্ষামূলক ভ্যাকসিন সম্ভবত বিশ্বের শীর্ষস্থানীয় প্রার্থী এবং উন্নয়নের ক্ষেত্রে সবচেয়ে অগ্রসর।

সংস্থাটি বিশ্বব্যাপী সরকারগুলোর সাথে ভ্যাকসিন সরবরাহের জন্য চুক্তি স্বাক্ষর করেছে যাতে এটি ব্যবহারের জন্য পরিষ্কার করা উচিত।

ইত্তেফাক/বিএএফ

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: