এবার হুয়াওয়ে’র কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের ‘নিষেধাজ্ঞা’ 

এবার চীনের বিভিন্ন প্রযুক্তি কোম্পানির নির্দিষ্ট কিছু কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন। এর মধ্যে দেশটির জায়ান্ট টেলিকম কোম্পানি হুয়াওয়ে’র কর্মকর্তারাও রয়েছেন।

তবে ঠিক কোন কোন কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হল তা মার্কিন প্রশাসনের পক্ষ থেকে উল্লেখ করা হয়নি হলে খবরে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘন এবং অপব্যবহারে চীনা সরকারকে বিভিন্ন তথ্য সরবরাহের জন্য’ কোম্পানির কর্মকর্তাদের ওপর ভিসা সংক্রান্ত বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র বহুকাল থেকে বিশ্বের নিপীড়িত মানুষের আশার বাতিঘর, এবং নিশ্চুপ হয়ে যাওয়া মানুষদের কণ্ঠস্বর। বিশেষ করে আমরা চীনা কমিউনিস্ট পার্টির মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে হাতিয়ার।

এছাড়া আরও বলা হয়েছে, আজকে পররাষ্ট্র মন্ত্রনালয়ে চীনা কোম্পানির নির্দিষ্ট কর্মকর্তাদের ভিসার ওপর বিধিনিষেধ আরোপ করছে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়, হুয়াওয়ের কিছু কর্মচারী চীনা কমিউনিস্ট পার্টিকে মানবাধিকার লঙ্ঘনে সহায়তায় তথ্য সরবরাহ করে।

সম্প্রতি উইঘুর মুসলিমদের ওপর নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে চীনের উচ্চ পদস্থ চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এর জবাবে কয়েক মার্কিন শীর্ষ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চীন।

বর্তমানে দেশ দুইটির মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকেছে। সেইসঙ্গে প্রতিনিয়ত বাড়ছে উত্তেজনার পারদ। ভয়েস অব আমেরিকা, ফোর্বস, জাস্টআর্থনিউজ।

ইত্তেফাক/এসআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: