করোনা: স্পেন ও নেদারল্যান্ডে কয়েক লাখ মিঙ্ক হত্যার সিদ্ধান্ত

পশুদের শরীরেও সংক্রমিত হচ্ছে প্রাণঘাতী করোনা ভাইরাস। পরিস্থিতি সামাল দিতে স্পেন ১০ লাখ মিঙ্ককে মেরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। নেদারল্যান্ডও ইতোমধ্যেই ১০ লাখ বেজি জাতীয় এই প্রাণী মেরে ফেলেছে বিভিন্ন ফার্মে। সংক্রমণ বাড়ায় আরো হত্যা করা হবে বলে জানা গেছে।

মিঙ্কের চামড়া পশম শিল্পে বহুল ব্যবহৃত হয়। কিন্তু দীর্ঘদিন কাজ না হওয়ায় ফার্মগুলোতে মিঙ্কের সংখ্যা অস্বাভাবিক বেড়়ে গিয়েছে। আর তারা সংক্রামিত হয়েছে করোনা ভাইরাস। সে জন্যই একসঙ্গে এতগুলো প্রাণীকে মারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্পেঞ্জের উত্তর-পূর্ব আরাগন অঞ্চলের কৃষিমন্ত্রী হোয়াকিন ওলোনা জানিয়েছেন এ ছাড়া আর কোনও উপায় ছিল না আপাতত। প্রশাসন মনে করছে ফার্মের দু-একজন শ্রমিক প্রথমে করোনা আক্রান্ত হন, আর তাদের মাধ্যমেই রোগ ছড়িয়ে পড়ে ফার্মের পশুদের মধ্যে। তবে ওলোনা বলেন, মানুষের দেহ থেকে মিঙ্কদের মধ্যে রোগ ছড়িয়েছে নাকি উল্টোটা হয়েছে, তা নিয়ে এখনও আমরা নিশ্চিত নই।

এদিকে নেদারল্যান্ডের কমপক্ষে ২৫টি ফার্মের মিঙ্কদের মধ্যে করোনা ছড়িয়ে পড়েছে। দিন দিন এটি আরও ছড়াচ্ছে বলে জানা গেছে। কিছু সংখ্যক মিঙ্ক-ছানা যারা সংক্রামিত হয়নি, তাদের অন্য কোনও নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তুতিও শুরু হয়েছে।

ইত্তেফাক/এআর

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: