বিশ্বের ছয় ধরণের রোগের জনক করোনা: গবেষণা 

করোনা ভাইরাসের মহামারিতে নাকাল বিশ্ব। সারা বিশ্বে ছয় ধরণের করোনা রোগের সন্ধান পেয়েছে গবেষকরা। তারা বলছেন, করোনার কারণেই এ ছয় ধরনের রোগের সৃষ্টি হয়েছে।

লন্ডনে কিংস কলেজের বিজ্ঞানীরা জানিয়েছেন, তারা ছয় ধরনের কোভিড-১৯ রোগের সন্ধান পেয়েছেন। ভিন্ন ভিন্ন উপসর্গ দিয়ে তারা এগুলোকে আলাদা করেছেন।

গবেষকরা বলছেন, করোনায় একেক ধরনের রোগে সংক্রমণের তীব্রতা একেক রকমের। এসব থেকে বোঝা যায় শ্বাস প্রশ্বাস গ্রহণে কার কি ধরনের সাহায্যের প্রয়োজন।

গবেষকদের পাওয়া ছয় ধরণের করোনা রোগ:

১. ফ্লুর মতো, জ্বর নেই: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, পেশীতে ব্যথা, কাশি, গলা ব্যথা, বুকে ব্যথা, জ্বর নেই।

২. ফ্লুর মতো, জ্বর আছে: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, কাশি, গলা ব্যথা, গলা ভাঙা, জ্বর, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া।

৩.গ্যাস্ট্রোইনটেসটিনাল: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, ডায়রিয়া, গলা ব্যথা, বুকে ব্যথা, কাশি নেই।

৪. গুরুতর মাত্রার বিচারে এক, ক্লান্তি ও দুর্বলতা: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা।

৫.গুরুতর মাত্রার বিচারে দুই, বিভ্রান্তি: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা, বিভ্রান্তি, পেশীতে ব্যথা।

৬. গুরুতর মাত্রার বিচারে তিন, পেট ও শ্বাস প্রশ্বাসজনিত: মাথা ব্যথা, গন্ধ না পাওয়া, ক্ষুধা নষ্ট হয়ে যাওয়া, কাশি, জ্বর, গলা ভাঙা, গলা ব্যথা, বুকে ব্যথা, ক্লান্তি ও দুর্বলতা, বিভ্রান্তি, পেশীতে ব্যথা, শ্বাস কষ্ট, ডায়রিয়া, পেটে ব্যথা।

ইত্তেফাক/আরআই

সূত্রঃ দৈনিক ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: